25 C
Kolkata

ভয়াণক ভয়কম্পণ মেক্সিকোতে

মেক্সিকো সিটিঃ সোমবার ভয়াবহ ভূকম্পন অনুভিত হয় মেক্সিকোর সেন্ট্রাল প্যাসিফিক উপকূল। রিখটার স্কেলে তার মাত্রা ছিল ৭.৬ রিখটার। মার্কিন ভূতত্ত্ব সুত্রের মতে সোমবার স্থানীয় সময় দুপুর ১:০৫ মিনিটে যে ভূমিকম্প হয় তাতে তৎক্ষণাৎ কোনও ক্ষতির খবর পাওয়া যায়নি।

দুপুরের দিকে উপকূলবর্তী মিচোয়াকান ও কোলিমা রাজ্যের কাছে কয়াল্কোমান সহর থেকে ৫৯ কিমি দূরে হয়ে কম্পন। মাটি থেকে ১৫ কিমি নিচে ভূমিকম্পের উৎস স্থল। মেক্সিকো সিসমোলজিক্যাল এজেন্সি জানিয়েছে কম্পনের মাত্রা ৭.৪ রিখটার যদিও মার্কিন ভূতত্ত্ব সংস্থা অনুসারে ভূমিকম্পের তীব্রতা ৭.৬ রিখটার।

মেক্সিকো উপকূলের কিছু অংশের জন্য সুনামির সতর্কতা জারি করে বলেছে যে জোয়ারের স্তরের উপরে ১ থেকে ৩ মিটার পর্যন্ত ঢেউ উঠতে পারে। মার্কিন সুনামি সতর্কীকরণ কেন্দ্র বলেছে যে উপকূলের প্রায় ২০০ মাইলের মধ্যে উপকূলের কিছু অংশে স্থানীয় সুনামি সম্ভব ছিল, তবে মার্কিন পশ্চিম উপকূলে কোনও ভয় নেই।

আরও পড়ুন:  Worlds largest Flower : ১০ কেজি ওজনের একটি ফুল ! নাম জানা আছে ? দেখতেই বা কেমন হয় ?

মেক্সিকো সিটির মেয়র ক্লডিয়া শিনবাউম বলেছেন, মেক্সিকো জুড়ে কম্পনের পর রাজধানীতে ক্ষয়ক্ষতির কোনো খবর পাওয়া যায়নি।

সুত্রের খবর  ক্ষয়ক্ষতির কোনও তাৎক্ষণিক খবর পাওয়া যায়নি। মেক্সিকো সিটিতে, ভূমিকম্পের কেন্দ্র থেকে প্রায় ৪০০ মাইল পূর্বে, সতর্কতা হিসাবে ভবনগুলি খালি করা হয়েছিল।

ভূমিকম্পের কেন্দ্র থেকে কয়েকশ কিলোমিটার (মাইল) উত্তর-পূর্বে রাজধানীর মধ্য রোমা এলাকার কিছু অংশে বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়ে। স্থানীয় বাসিন্দারা তাদের পষ্য নিয়ে রাস্তায় বেড়িয়ে আসে।  গাইডের সাথে স্থানীয় বাজারে আসা পর্যটকরা দৃশ্যত বিভ্রান্ত এবং বিচলিত ছিল।

ট্র্যাফিক লাইট কাজ করা বন্ধ করে দেয়ে,  এবং লোকেরা তাদের ফোন থেকে অনবরত টেক্সট মেসেজ পাঠাচ্ছে বা কল পাওয়ার জন্য অপেক্ষা করছে।

সুত্রের খবর, মেক্সিকো কম্পন শুরু হওয়ার এক ঘন্টা আগে দেশব্যাপী ভূমিকম্পের ড্রিল শেষ করেছিল, কারণ সোমবার ১৯৮৫ এবং ২০১৭ সালে দেশটিতে আঘাত করা বড় ভূমিকম্পের বার্ষিকী ছিল।

আরও পড়ুন:  Unknown Facts : ডাইনোসর বসবাসে প্রমান মেলে এই দেশে

১৯৮৫ সালের ভূমিকম্পে হাজার হাজার মানুষ নিহত হয়েছিল এবং ২০১৭ সালের ভূমিকম্পে ৩৫০ জনেরও বেশি মানুষ মারা গিয়েছিল।

Featured article

%d bloggers like this: