28 C
Kolkata

বাজেয়াপ্ত টাকা কোথায় পেশ করলো পুলিশ?

কলম্বো: দ্বীপরাষ্ট্র শ্রীলংকার গণঅভ্যুত্থানের পর প্রাসাদ থেকে পালিয়ে যান সে দেশের প্রাক্তন রাষ্ট্রপতি গোটাবায়া রাজাপক্ষে। ওঁর প্রাসাদপ্রমো বাড়িতে বিরোধী বিক্ষোভকারীদের কাছ থেকে পাওয়া যায় লাখ লাখ টাকা নগদ। শ্রীলঙ্কার পুলিশ সেই নগদ আদালতে হাজির করেছে।

৯ জুলাই শত শত সরকার বিরোধী বিক্ষোভকারীরা ব্যারিকেড ভেঙ্গে মধ্য কলম্বোর উচ্চ-নিরাপত্তা ফোর্ট এলাকায় তৎকালীন রাষ্ট্রপতি রাজাপক্ষে বাসভবন দখল করে। তারা দ্বীপরাষ্ট্রের নিম্নগামী অর্থনৈতিক সংকটের জন্য রাষ্ট্রপতির পদত্যাগ দাবি করেছিল। অভূতপূর্ব সরকার বিরোধী বিক্ষোভের মধ্যে, ১৩ জুলাই দেশ ছেড়ে মালদ্বীপে এবং তারপরে সিঙ্গাপুরে পালিয়ে যান রাজাপক্ষে। সেখান থেকেই তিনি তার পদত্যাগপত্র ইমেল করেছিলেন।

বিক্ষোভকারীরা তার প্রাসাদের ভিতরে ১৭.৮৫ মিলিয়ন শ্রীলঙ্কা রুপি উদ্ধার করে যা পরে পুলিশের কাছে হস্তান্তর করা হয়। নিউ ফার্স্ট নামে একটি অনলাইন পোর্টালের খবরে বলা হয়েছে, বৃহস্পতিবার কলম্বো সেন্ট্রাল ক্রাইমস ইনভেস্টিগেশন ডিভিশনের দায়িত্বে থাকা পুলিশ সুপারিনটেনডেন্ট ফোর্ট ম্যাজিস্ট্রেট আদালতে অর্থ হস্তান্তর করেছেন।

আরও পড়ুন:  Russia-Ukraine War: ইউক্রেনের অধিকৃত অঞ্চলে গণভোট ঘোষণা পুতিনের

ম্যাজিস্ট্রেট থিলিনা গামাগে বলেন, কেন ফোর্ট পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওআইসি) তিন সপ্তাহ ধরে টাকা জমা দিতে ব্যর্থ হয়েছেন তা নিয়ে যুক্তিসঙ্গত সন্দেহ রয়েছে।ম্যাজিস্ট্রেট আরও বলেন যে, আদালত ফোর্ট পুলিশকে প্রাথমিকভাবে দেওয়া অর্থের জন্য কোন বিশেষ পরিস্থিতি সম্পর্কে অবগত ছিল না, যা স্লেভ আইল্যান্ড থেকে একটি বিশেষ পুলিশ ইউনিটের মাধ্যমে উপস্থাপন করা হবে।

আরও পড়ুন:  ঢাকাতে নিশ্ছিদ্র নিরাপত্তার ব্লুপ্রিন্ট

ম্যাজিস্ট্রেট পুলিশ মহাপরিদর্শককে অর্থ উৎপাদনে বিলম্বের বিষয়ে অবিলম্বে তদন্ত করে আদালতে প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশ দেন। এ জন্য পুলিশ প্রধানকে পুলিশ সদর দপ্তরে বিশেষ তদন্ত ইউনিটের পরিচালক নিয়োগ এবং তাকে প্রয়োজনীয় সহায়তা প্রদানের নির্দেশ দেওয়া হয়।

Featured article

%d bloggers like this: