22 C
Kolkata

মোদিকে শীর্ষ মার্কিন সম্মান ‘লিজিয়ন অফ মেরিট’

নিজস্ব সংবাদদাতা : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ‘লিজিয়ন অফ মেরিট’ সম্মান দিলেন। যা শুধু দেশ বা সরকারের প্রধানদের দেওয়া হয়। আমেরিকায় ভারতের রাষ্ট্রদূত তরণজিত্ সিং সান্ধু প্রধানমন্ত্রীর তরফে পুরষ্কারটি গ্রহণ করেন হোয়াইট হাউসে মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা রবার্ট ওব্রায়েনের হাত থেকে।

মোদির অবিচল নেতৃত্ব ও দূরদর্শিতা যা ভারতকে বিশ্ব শক্তিতে পরিণত করেছে ও বিশ্বব্যাপী চ্যালেঞ্জের সামনে আমেরিকা ও ভারতের কৌশলগত পার্টনারশিপকে তুলে ধরেছে , তাই তাঁকে এই পুরষ্কার দেওয়া হয়েছে।ওব্রায়েন আরেকটি টুইটে জানিয়েছেন, ট্রাম্প অস্ট্রেলিয় প্রধানমন্ত্রী স্কট মরিসন ও প্রাক্তন জাপানি প্রধানমন্ত্রী শিনজো আবে-কেও লিজিয়ন অফ মেরিট দিয়েছেন।

এই পুরষ্কারগুলি তাদের রাষ্ট্রদূতরা ওয়াশিংটন ডিসি-তে গ্রহণ করেছেন। তিনি বলেন, জাপানি প্রধানমন্ত্রী শিনজো আবেকে লিজিয়ন অফ মেরিট দেওযা হয়েছে মুক্ত ও উন্মুক্ত ইন্দো-প্যাসিফিকের জন্য তাঁর নেতৃত্ব ও দূরদর্শিতাকে সম্মান জানিয়ে।

আরও পড়ুন:  Earthquake: ইন্দোনেশিয়ার পর কেঁপে উঠল সলোমন দীপপুঞ্জ, জারি সুনামি সতর্কতা

ট্রাম্প অস্ট্রেলিয় প্রধানমন্ত্রী স্কট মরিসনকে লিজিয়ন অফ মেরিট দিয়েছেন বিশ্বব্যাপী চ্যালেঞ্জের সামনে তাঁর নেতৃত্বের জন্য ও যৌথ নিরাপত্তাকে তুলে ধরার জন্য। আমেরিকা হল সর্বশেষ দেশ যারা প্রধানমন্ত্রী মোদিকে তাদের সর্বোচ্চ সম্মান দিল।

এর আগে রাশিয়া, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরশাহী, ফিলিস্তিন, মালদ্বীপ সহ বেশ কিছু দেশ থেকে পুরস্কার অর্জন করেছেন প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদি । আমেরিকার সর্বোচ্চ পুরস্কারগুলির মধ্যে ‘লিজিয়ন অফ মেরিট’ একটি। তাই এই সম্মান ভারতীয় প্রধানমন্ত্রীর কাছে অনেক বড় প্রাপ্তি বলে মনে করা হচ্ছে।

Featured article

%d bloggers like this: