21 C
Kolkata

Buckingham Palace: উন্মোচিত নতুন রাজকীয় প্রতীক

লন্ডন: দীর্ঘ ৭ দশকের রাজত্ব শেষ করে চোখ বুজেছিলেন রানী এলিজাবেথ। সাথে সাথেই রাজ সিংহাসনে প্রধান দাবিদার, প্রিন্স অব ওয়েলস হলেন রাজা তৃতীয় চার্লস। নতুন রাজার সাথে বদলাতে লাগলো অনেক কিছুই প্রধানত রাজার প্রতীক। ইতিহাসের পাতা থেকেই আমরা দেখে আসি প্রত্যেক রাজার নিজস্ব প্রতীক থাকে। রানী এলিজাবেথের প্রতীকও ছিল E II R, যার অর্থ রাণী দ্বিতীয় এলিজাবেথের শাসন। তার মৃত্যুর সাথে সাথেই সেই প্রতীক তার অর্থ হারিয়ে ফেলে। দরকার হয়ে পড়ে রাজার তৃতীয় চার্লসের প্রতীকের ।

রানী এলিজাবেথের জন্য রাজকীয় শোক শেষ হবার সাথে সাথেই রাজার তৃতীয় চার্লসের প্রতীক উন্মোচন হল প্রত্যেকটি ডিজাইন করেছে কলেজ ওব আর্মস। দেখা যায় তাতে C এবং R অক্ষর দুটি দৃশ্যমান এবং আর এর মাঝখানে III। চার্লসের জন্য C অধ্যক্ষর এবং R এর অর্থ হল রেক্স বা ল্যাটিনে রাজা। অক্ষর গুলোর মাথার উপর রয়েছে রাজার মুকুট এর ছবি।

আরও পড়ুন:  Beijing: চিনে প্রশাসন ফেলার আর্জি জনতার, চরমে চলছে শোষণ

এতদিনের রানীর প্রতীক মুছে ফেলে, সম্পূর্ণ সোনালী রঙের এই প্রতীকটি সমস্ত সরকারি দপ্তর কাগজ এবং সরকারি সম্পত্তিতে অঙ্কিত হবে। বাকিংহাম প্যালেসের কোট পোস্ট অফিসে প্রথম স্ট্যাম্প পোস্ট তৈরি করা হলো এই নতুন প্রতীকে।

“বাকিংহাম প্যালেসের পোস্ট রুমটি প্রতি বছর প্রায় ২০০০০০ মেলের আইটেম নিয়ে কাজ করে, যার মধ্যে ইভেন্টের আমন্ত্রণ, পাবলিক এবং রাষ্ট্রীয় ব্যবসার সদস্যদের কাছ থেকে প্রাপ্ত চিঠি এবং কার্ডের প্রতিক্রিয়া রয়েছে,” প্রাসাদ কর্তৃপক্ষ জানিয়েছে। লর্ড লিওন কিং অব আর্মস দ্বারা অনুমোদিত, এই প্রতীকটির স্কটিস সংস্করণটিতে রয়েছে স্কটিস মুকুট।

Featured article

%d bloggers like this: