35 C
Kolkata

Modi Nepal: কূটনৈতিক সম্পর্ক মেরামত করতে সোমে নেপাল সফর মোদির

নয়াদিল্লি: নেপাল যাচ্ছেন প্রধানমন্ত্রী। ইউক্রেন-রাশিয়া যুদ্ধের পর ভূকৌশলগত পরিবর্তন এসছে। আর সেই বদল চাক্ষুষ করতেই প্রতিবেশী দেশে যাচ্ছেন মোদি। পশ্চিমের নজরের কেন্দ্রবিন্দুতে ভারত। দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ায় প্রতিবেশী বলয়কে সুসংহত করাকে মোদি সরকার অগ্রাধিকার দিচ্ছে। এপ্রিলে ভারত সফরে এসেছিলেন নেপালের প্রধানমন্ত্রী শের বাহাদুর দেউবা। কূটনৈতিক সম্পর্ক রক্ষা করতেই নাকি নেপাল যাচ্ছেন তিনি। আগামী ১৬মে, সোমবার বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে লুম্বিনীতে যাবেন মোদী। সেখানে থাকাকালীন মোদি মায়াদেবী মন্দির পরিদর্শন করবেন। লুম্বিনী ডেভেলপমেন্ট ট্রাস্ট আয়োজিত বুদ্ধ জয়ন্তী অনুষ্ঠানে বক্তৃতা দেবেন। দুই প্রধানমন্ত্রী দ্বিপাক্ষিক বৈঠকেও বসবেন বলে জানিয়েছেন বিদেশমন্ত্রক। দেউবার আমন্ত্রনেই মোদি নেপাল যাচ্ছেন বলেও জানানো হয়েছে।

নেপালের মানচিত্র নিয়ে বিতর্ক রয়েছে। উত্তরাখণ্ডের কালাপানি-লিপুলেখ-লিম্পিয়াধুরার ত্রিভুজাকার এলাকা চিত্রিত করা নিয়ে দীর্ঘ বিতর্ক রয়েছে। প্রধানমন্ত্রীর আসন্ন সফরকে তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে। নেপাল ও ভারতের মধ্যে ১৬ হাজার কিলোমিটারের সীমান্ত খোলা রয়েছে। এই জায়গাগুলি নিয়েই বেশ দ্বন্দ্ব রয়েছে দুই দেশের মধ্যেই। কালাপানি, লিপুলেখ রয়েছে সেই বিতর্কের তালিকায় কেন্দ্রবিন্দুতে। সীমান্তের এই সমস্যা সচিবদের বৈঠকেই মিটিয়ে ফেলা হবে বলে আগেই সিদ্ধান্ত হয়েছে। এমন বৈঠক যদিও এখনও হয়ে ওঠেনি। মোদি সেদেশে গেলে চাকা গড়াবে বলেই আশাবাদী কূটনৈতিক মহল। নেপাল চাইছে, ভারতের সঙ্গে লুম্বিনী ও নেপালগঞ্জ সংযুক্ত করতে। কিন্তু নেপাল সীমান্তের কাছেই রয়েছে গোরক্ষপুর। আর সেখানেই প্রতিরক্ষা ঘাঁটি রয়েছে বলে প্রবল আপত্তি কেন্দ্রের। দ্বিপাক্ষিক বৈঠক এই ইস্যু তুলবে নেপাল। অন্যদিকে, আরও গুরুত্বপূর্ণ হল চিনের হস্তক্ষেপ। লুম্বিনীতে ভারতীয় সীমান্তের কাছেই বিমান বন্দর তৈরি করেছে তারা। তা আবার উদ্বোধন করবেন শের বাহাদুর দেউবা-ই। মোদি সেই অঞ্চলে গেলেও ওই বিমানবন্দরে নামবেন না। নেপাল-চিন সম্পর্ক কয়েকবছরে ঘনিষ্ঠ হয়েছে। চিনের সঙ্গে সংঘাতের পরই দূরত্ব বেড়েছে। নেপালের সঙ্গেই বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আর সেভাবে নেই বলে মনে করছে কূটনৈতিক মহল। এই সম্পর্ক মেরামতির জন্যেই মোদি দেউবার আমন্ত্রণে আর না বলেননি।

আরও পড়ুন:  First Feminists Of India: কে প্রথম নারীবাদী?
আরও পড়ুন:  Tripura Minister puts Ex CM on the same pitch as Tagore and Einstein: বিপ্লবী মন্তব্য ত্রিপুরার শিক্ষামন্ত্রীর - রবি ঠাকুর আইনস্টাইনের সমকক্ষ বিপ্লব দেব

Related posts:

Featured article