30 C
Kolkata

Coronavirus: মানবদেহের জন্যে কতোটা ভয়ানক নিওকভ?

নিজস্ব সংবাদদাতা: সম্প্রতি করোনার নয়া প্রজাতির সন্ধান মিলেছে। চীনা বিজ্ঞানীরাই গবেষণার পর জানিয়েছেন দক্ষিণ আফ্রিকার বাদুড় থেকেই এই নয়া প্রজাতি ছড়ানো শুরু করেছে। এই প্রজাতির নাম ‘নিওকভ’। তবে এখনও পর্যন্ত মনুষ্য প্রজাতির জন্যে এই প্রজাতি প্রাণঘাতী নয়।

চীনা অ্যাকাডেমি অফ সায়েন্সেস এবং উহান বিশ্ববিদ্যালয়ের গবেষণায় উঠে এসেছে এই নয়া তথ্য। জানা গেছে, ”যতক্ষণ পর্যন্ত এই প্রজাতি মিউটেশন ঘটাবে না, ততক্ষণ এটা প্রাণঘাতী হবে না।” কিন্তু ভয়ের বিষয় হল, মিউটেশন ঘটলে এই প্রজাতি ভয়ানক হতে পারে। ইতিমধ্যেই বিশ্বস্বাস্থ্য সংস্থা বিশ্ববাসীকে প্রস্তুত থাকতে বলেছে।

তবে বিশেষজ্ঞরা জানিয়েছে, নিওকভ মোটেও নয়া প্রজাতি নয়। এটি ২০১৩ সালেও দক্ষিণ আফ্রিকার বাদুড়ের মধ্যে দেখা গেছে। আপাতত বাদুড় ছাড়া অন্য কোনও প্রাণীর মধ্যে এই প্রজাতি ছড়াতে দেখা যায়নি। একে Middle East Respiratory Syndrome coronavirus  বা MERS করোনাভাইরাস বলা হতো।
আশঙ্কা রয়েছে বেশ কিছু বিষয় নিয়ে। এই প্রজাতি যদি একবার মিউটেশন ঘটাতে শুরু করে, তখনই এর ভয়ঙ্কর চেহারা ফুটে উঠবে। আর এই চেহারা করোনার দুটো টিকার ডোজ, বুস্টার ডোজ কোনও কিছুই মানবে না। প্রথমদিকে যখন ছড়িয়ে ছিল তখন প্রচুর মানুষের প্রাণ গিয়েছিল। অন্যদিকে, করোনার অন্যান্য প্রজাতিও রয়েছে, ফলে সেগুলির সঙ্গে মিলে নিজের দাপট দেখাতেই পারে এই প্রজাতি।

আরও পড়ুন:  রাশিয়ার দখলে ইউক্রেনের চারটি অঞ্চল

Featured article

%d bloggers like this: