18 C
Kolkata

ওমিক্রনে প্রথম মৃত্যুর খবর মিলল

নিজস্ব সংবাদদাতা : রবিবারই যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন স্পষ্ট জানিয়ে দিয়েছিলেন, ব্রিটেনে আছড়ে পড়তে চলেছে ওমিক্রনের একটি ভয়াবহ ঢেউ। এই নিয়ে কোনও সন্দেহের অবকাশ রাখা উচিত নয় বলে মন্তব্য করেছিলেন তিনি। তার মধ্যেই সামনে এলো চাঞ্চল্যকর খবর। এবার আতঙ্ক বাড়িয়ে ওমিক্রনে প্রথম মৃত্যুর খবর মিলল। জানা গিয়েছে, ওমিক্রন ভেরিয়েন্টে আক্রান্ত এক ব্রিটিশ নাগরিকের মৃত্যু হয়েছে সোমবার। টুইট করে এ কথা জানিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী।

WHO-র তথ্য অনুযায়ী, এখনও পর্যন্ত ওমিক্রন-আক্রান্তদের মধ্যে ডেল্টা সংক্রমিতদের তুলনায় মৃদু উপসর্গ দেখা যাচ্ছে। তবে এটি ডেল্টা-র থেকেও দ্রুত গতিতে সংক্রমণ ছড়াতে সক্ষম। ডেল্টা-র সঙ্গে ওমিক্রন-এর তুলনা টেনে WHO-র বিজ্ঞানীরা জানাচ্ছেন, গত বছরের শুরুতে ভারতে প্রথম করোনা ভাইরাসের ডেল্টা ভ্যারিয়ান্টের খোঁজ মেলে। তারপর সারা বিশ্বে করোনা আক্রান্তের জন্য দায়ী এই প্রজাতি। এবছর গত ২৪ নভেম্বর দক্ষিণ আফ্রিকায় প্রথম অতিরিক্ত মিউটেশন-সম্পন্ন ওমিক্রনের হদিশ মিলেছে।

আরও পড়ুন:  Elon Musk: প্রাণ সংশয়ের আশঙ্কা ইলন মাস্কের

গত মাসে ওমিক্রন-এর হদিশ পাওয়ার পরই প্রায় সারা বিশ্ব দক্ষিণ আফ্রিকার দেশগুলির সঙ্গে বিমান পরিষেবা বন্ধ করে দেয়। তা সত্ত্বেও চলতি মাসের ৯ তারিখের মধ্যে ৬৩টি দেশে ওমিক্রন ছড়িয়ে পড়েছে বলে জানিয়েছে WHO। ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জানিয়েছেন, ‘বিভিন্ন তথ্যে জানা যাচ্ছে ওমিক্রন ডেল্টার থেকেও দ্রুত গতিতে ছড়িয়ে পড়ছে।

টিকার প্রভাবও কমছে। ফলে সাধারণ মানুষকে সচেতন থাকতে হবে।’এদিকে, ভ্যাকসিনের কার্যকারিতা হ্রাস করে দ্রুত ছড়িয়ে পড়তে সক্ষম ‘ওমিক্রন’। বিশ্বের বর্তমান আতঙ্ক, করোনাভাইরাসের নয়া প্রজাতি ওমিক্রন নিয়ে এমনই আশঙ্কার কথা শুনিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

Featured article

%d bloggers like this: