28 C
Kolkata

Pakistan – China ঋণের বদলে জমি কি ভারতের ক্ষতি করবে

নিজস্ব প্রতিবেদন: পাকিস্তানের আর্থিক অবস্থা চরম সংকটে। জানা যাচ্ছে যে তাদের দেশে চা পান করার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। দেশের কোষাগার কার্যত শূন্য। বিদেশি মুদ্রার ভাণ্ডার ঠেকেছে তলানিতে। ‘পুরানা পাকিস্তান’ ফিরিয়ে আনার প্রতিশ্রুতি দিয়ে ইমরান খানকে গদিচ্যুত করলেও সরকার চালাতে হিমশিম খাচ্ছেন প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। এহেন পরিস্থিতিতে বিদেশ থেকে প্রচুর আর্থিক মদতের প্রয়োজন।

এহন পরিস্থিতিতে চীন তাদের সাহায্যের হাত বাড়িয়ে দিলো। পাকিস্তানের অর্থমন্ত্রী মিফতাহ ইসমাইল শুক্রবার বলেছেন যে চীনা ব্যাংকগুলির একটি কনসোর্টিয়াম থেকে ২.৩ বিলিয়ন মার্কিন ডলার ঋণ কেন্দ্রীয় ব্যাংকের অ্যাকাউন্টে জমা হয়েছে। টুইটারে ইসমাইল লিখেছেন, “আমি ঘোষণা করতে পেরে আনন্দিত যে একটি চীনা কনসোর্টিয়াম ঋণ, যার মূল্য ১৫বিলিয়ন আরএমবি (প্রায় ২.৩ বিলিয়ন ডলার) আজকে স্টেট ব্যাঙ্ক অফ পাকিস্তান (এসবিপি ) অ্যাকাউন্টে জমা হয়েছে, যা আমাদের বৈদেশিক মুদ্রার রিজার্ভ বাড়িয়েছে।”

আরও পড়ুন:  Imran Khan-Narendra Modi: মোদির স্তুতি ইমরানের মুখে

উল্লেখ্য চীনা ব্যাঙ্কগুলির একটি কনসোর্টিয়াম এবং পাকিস্তান কয়েকদিন আগে ২.৩ বিলিয়ন মার্কিন ডলার ঋণ সুবিধা চুক্তি স্বাক্ষর করেছিল। চুক্তির একটি আপডেটে, বুধবার, পাকিস্তানের অর্থমন্ত্রী মিফতাহ ইসমাইল বলেছেন যে ঋণ চুক্তির অধীনে নগদ প্রবাহ কয়েক দিনের মধ্যে প্রত্যাশিত। সেই খবরটিও তিনি টুইটার মারফত সবাইকে জানান।

আরও পড়ুন:  সীমান্ত কি বন্ধ করা হবে?

এদিকে সূত্রের খবর, আর্থিক সংকট মেটানোর জন্য পাকিস্তান, গিলগিট বালতিস্তান অঞ্চলটি চায়নাকে লীজ দিতে পারে। পাক অধিকৃত কাশ্মীরের এই অঞ্চলটি এশিয়া মহাদেশে এক পরিত্যক্ত স্থান গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারে, বলেছেন কারাকোরাম ন্যাশানাল মুভমেন্টের চেয়ারম্যান মুমতাজ নাগরী।

আরও পড়ুন:  বিদেশের মাটিতে ফিল্মি কায়দায় নিকেশ বিদেশি চর
Gilgit

নগরী বলেছেন কাশ্মীরের উত্তরভাগ চায়নার সাথে সীমান্ত ভাগ করে নেয়। তিনি অঞ্চলের জনগণকে জানাচ্ছেনা আইএসআই এর থেকে ভয় না পেয়ে জেল যাবার জন্য প্রস্তুত থাকতে বলেছে, এমনই দাবি এক পাক সংবাদ মাধ্যমের।

Featured article

%d bloggers like this: