22 C
Kolkata

Russia-Ukraine War: ইউক্রেনের অধিকৃত অঞ্চলে গণভোট ঘোষণা পুতিনের

মস্কো: কিছুদিন আগে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন রিজার্ভ সৈন্য তলবের ঘোষণা করেছেন। এরপরই ইউক্রেনের চার অধিকৃত অঞ্চলে গণভোটের ঘোষণা করল রাশিয়া। ডনবাসের পাশাপাশি খেরসন এবং জাপোরিজায়া রয়েছে এই তালিকায়। বলা যেতে পারে, এটি ইউক্রেনের প্রায় ১৫ শতাংশ। বিদেশি সংবাদ মাধ্যমের তথ্য অনুযায়ী, এই চার জায়গায় আগেই দখল বসিয়েছে রাশিয়া। বেশ কিছু এলাকা ইউক্রেনীয় সেনা পুনরুদ্ধার করেছে। ঘোষণার পরই গণভোটের প্রস্তুতি শুরু হয়েছে রাশিয়া অধিকৃত ইউক্রেন জুড়ে।

বৃহস্পতিবার রাষ্ট্রপুঞ্জে ভারত যুদ্ধ থামানোর পক্ষে সওয়াল করেছে। বিদেশমন্ত্রী এস জয়শঙ্করে বক্তব্য, ‘যুদ্ধ চায় না ভারত। অবিলম্বে বন্ধ করা উচিত। আমাদের দেশের প্রধানমন্ত্রী স্পষ্ট জানিয়েছেন ”এটা যুদ্ধের যুগ নয়”। এসব থামিয়ে আলোচনায় বসুন। মীমাংসা করুন। এই যুদ্ধের কারণে খাদ্যদ্রব্য, নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম বেড়েছে। উদ্বেগের কারণ।’
অন্যদিকে, রিজার্ভ সৈন্যের ঘোষণার পর একাধিক রাশিয়ার নাগরিক দেশ ছাড়া শুরু করেছেন। বিবিসির সংবাদ অনুসারে, জর্জিয়া সীমান্ত দিয়ে ১ লাখ ৪০ হাজার মানুষ দেশ ছেড়েছেন। যদিও রুশ কর্তৃপক্ষ এই তথ্যটিকে অস্বীকার করেছে। পুতিন সরকার জানিয়েছে, এসব অতিরঞ্জিত করা তথ্য। ভিত্তিহীন।

আরও পড়ুন:  কখনও অট্টহাসি কখনও আর্তনাদ! আজও এই শহর জুড়ে ঘুরে বেড়ায় অতৃপ্ত আত্মারা

Featured article

%d bloggers like this: