22 C
Kolkata

Russia Ukraine : ভারতীয়দের উদ্ধারে হাত রাশিয়ার

মস্কো : এই প্রথম ইউক্রেন থেকে ভারতীয় দের উদ্ধারে সহোযোগীতা করল রাশিয়া। দক্ষিণ ইউক্রেন খেরসন দখল করেছে রাশিয়া। তারপরই সেখানে আটকে পড়া ভারতীয় দের উদ্ধারের উদ্যোগ নিলো রুশ সেনা। ক্রিমিয়ার সিমফেরোপোল হয়ে ওঁদের মস্কোয় নিয়ে আসা হবে।

ইউক্রেনে থেকে তিনজন ভারতীয়কে উদ্ধার করেছে রাশিয়ান সেনা। তাঁদের মধ্যে দু’জন ব্যবসায়ী আর একজন পড়ুয়া। এটাই প্রথম বার রাশিয়ান সেনা ভারতীয়দের উদ্ধারে উদ্যোগ নিলেন। এর আগেও অনেক ভারতীয়কে বিশেষ বিমানের সাহায্যে ভারতে ফিরিয়ে আনা হয়েছে। ইউক্রেন থেকে ২২ হাজারেরও বেশি ভারতীয়কে উদ্ধার করা হয়েছে। তাঁদের মধ্যে সিকিভাগ ভারতীয় বের হতে পেরেছেন কারণ ইউক্রেন এবং রাশিয়া সাময়িক যুদ্ধবিরতির জন্য সম্মত হয়েছিল। আর তাঁদের সবাইকে পশ্চিম ইউক্রেনের সীমান্ত পার করে পোল্যান্ড, রোমানিয়া, হাঙ্গেরি এবং স্লোভাকিয়া হয়ে ভারতে ফিরতে পেরেছেন। এটাই প্রথম বার যেখানে ইউক্রেনের পূর্ব সীমান্ত থেকে রাশিয়া হয়ে তাঁরা দেশে ফিরছেন।

আরও পড়ুন:  Gujarat Election: ভোটের সময় সোশ্যাল মিডিয়া ব্যবহার করা যাবে না, কড়া নির্দেশ কমিশনের

মস্কোয় এক কূটনীতিবিদ জানিয়েছেন , তাঁরা সিমফেরোপোল পর্যন্ত বাসের ব্যবস্থা করেন। তার পর সেখান থেকে মস্কোয় নিয়ে আসার জন্য ট্রেন। এরপর ট্রেনে করে মস্কো পৌঁছনোর পর সেখান থেকে বিমানে করে তাঁরা ভারতের বিধান পায়। বস্তুত , এই তিনজনের দু’জন ব্যবসায়ী যাবেন আমেদাবাদ। পড়ুয়া যাবেন চেন্নাই।

প্রসঙ্গ মঙ্গলবার দিন , প্রধানমন্ত্রী অপরাশন গঙ্গার সংঘে যুক্ত প্রতিনিধিদের সঙ্গে কথা বলেন। এর সাথে সাথে তিনি কথা বলেন ইউক্রেন , পোল্যান্ড রোমানিয়া এবং স্লোভাকিয়ার বিভিন্ন ব্যবসায়িক প্রতিষ্ঠানের সঙ্গে।

Featured article

%d bloggers like this: