22 C
Kolkata

Russia Ukraine : রাশিয়াকে হুঁশিয়ারি বাইডেনের

নিজস্ব প্রতিবেদন : ইউক্রেনর উপর ক্রমশ আঘাত করেই চলেছে রাশিয়া। ১৬ দিন অতিক্রান্ত ,যুদ্ধ থামার কোনও নামই নেই। চলতি সপ্তাহেই রাশিয়া দাবি করে, ইউক্রেন ও আমেরিকা জৈব ও রাসায়নিক অস্ত্র তৈরি করছে। আর তারই জবাবে মার্কিন প্রেসিডেন্ট হুঁশিয়ারি দেন। শুক্রবারই আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন জানান, যদি ইউক্রেনে রাশিয়া কেমিক্যাল অস্ত্র ব্যবহার করে, তবে তাদের ভারী মূল্য চোকাতে হবে।

তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু করার জন্য মস্কো যাতে উসকানি না দেয়, তা নিয়েও সতর্ক করেন মার্কিন প্রেসিডেন্ট। শুক্রবার হোয়াইট হাউস থেকে সাংবাদিক বৈঠকে প্রেসিডেন্ট বাইডেন বলেন, “ রাশিয়া যদি রাসায়নিক অস্ত্র ব্যবহার করে, তবে তাদের ভারী মূল্য চোকাতে হবে।” ওই বৈঠকে রাশিয়া অভিযোগ করে যে, ইউক্রেন দেশের ভিতরেই জৈব অস্ত্র তৈরি করছে। যদিও এই দাবি মানতে নারাজ ইউক্রেন, আমেরিকা সহ একাধিক দেশ।

আরও পড়ুন:  China Covid: চিনে করোনা ৩১হাজার ছাড়িয়েছে, কড়াকড়ির পথে প্রশাসন

যুদ্ধে ইউক্রেনকে সাহায্য করার জন্য আমেরিকা সহ একাধিক পশ্চিমী দেশ কয়েক লক্ষ ডলার অস্ত্র পাঠিয়েছে। গোয়েন্দা বিভাগের তথ্যও ভাগ করে নেওয়া হচ্ছে। তবে একটা কথা আমেরিকা স্পষ্ট ভাবে জানিয়ে দে যে তারা সরাসরি যুদ্ধে জড়াতে চাননা। আর তাতে ইউক্রেনের প্রেসিডেন্টের মনক্ষুন্ন হয়েছে।

শুক্রবারও রাশিয়ার সঙ্গে সরাসরি যুদ্ধে না জড়ানোর সিদ্ধান্তের ব্য়াখ্যা দিয়ে বাইডেন বলেন, “আমরা ইউক্রেনে রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে লড়াই করব না। ন্যাটো ও রাশিয়ার মধ্যে মুখোমুখি সংঘর্ষ হলে, তা তৃতীয় বিশ্বযুদ্ধে পরিণত হতে পারে, যা আমরা সবাই-ই চাই যেন না হয়।”

Featured article

%d bloggers like this: