21 C
Kolkata

Earthquake: ভয়াবহ ভূমিকম্প ইন্দোনেশিয়ায়, মৃত্যু ২০, আহত কমপক্ষে ৩০০

নিজস্ব প্রতিবেদন: ফের ভূমিকম্প। সোমবার দুপুরে কেঁপে উঠল ইন্দোনেশিয়ার জাকার্তা। ইতিমধ্যে ২০ জনের মৃত্যু খবর মিলেছে। জখম অন্তত ৩০০। যাদের শরিরের কোন না কোন অংশ ভেঙেছে। অন্যদিকে, মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৫.৬। দিনের কম্পনের উৎসস্থল ছিল জাভা প্রদেশের সিয়ানজুর। ইতিমধ্যে জাকার্তা থেকে সাধারণ মানুষকে নিরাপদ জায়গায় সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে।

সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে ভূমিকম্পের ভিডিও। যাতে দেখা যাচ্ছে আচমকাই কেঁপে ওঠে বিস্তীর্ণ এলাকা। কাঁচের দরজা-জানালায় চির ধরে। বহু বাড়ির ছাদ ধসে পড়েছে। আতঙ্কে বহুতল থেকে হুড়মুড়িয়ে নেমে আসে বহু মানুষ। সিয়ানজুরের পুলিশ প্রধান ডোনি হেরমাওয়ান জানান, ‘আমরা শিশু ও এক মহিলাকে উদ্ধার করতে পেরেছি। কিন্তু তাঁদের সঙ্গে থাকা আরেক ব্যক্তির মৃত্যু হয়েছে’। ন্দোনেশিয়াক আবহাওয়া দপ্তরের পরামর্শ, জোরালো আফটার শকে কেঁপে উঠতে পারে বিস্তীর্ণ এলাকা। তাই আপাতত বহুতলের বাইরে থাকুক স্থানীয় বাসিন্দারা।

আরও পড়ুন:  China: ভারত মহাসাগরে চিনা বাহিনী ঢুকতে পারে, উপগ্রহ চিত্র দিয়ে সতর্ক করল আমেরিকা

বিশাল দ্বীপপুঞ্জের দেশটিতে প্রায়শই ভূমিকম্প হয়, কিন্তু জাকার্তায় এই কম্পন অনুভব করা অস্বাভাবিক। ইন্দোনেশিয়া, ২৭ কোটির বেশি মানুষের একটি বিশাল দ্বীপপুঞ্জ, প্রায়শই ভূমিকম্প, আগ্নেয়গিরির অগ্ন্যুত্‍পাত এবং সুনামি দ্বারা প্রভাবিত হয়। এই বছরের ফেব্রুয়ারিতে পশ্চিম সুমাত্রা প্রদেশে ৬.২ মাত্রার ভূমিকম্পে কমপক্ষে ২৫ জন নিহত এবং ৪৬০ জনের বেশি আহত হয়েছে। ২০২১ সালের জানুয়ারিতে, পশ্চিম সুলাওয়েসি প্রদেশে একটি ৬.২ মাত্রার ভূমিকম্প আঘাত হানে, ১০০ জনেরও বেশি লোক নিহত এবং প্রায় ৬,৫০০ জন আহত হয়।

আরও পড়ুন:  Elon Musk: প্রাণ সংশয়ের আশঙ্কা ইলন মাস্কের

Featured article

%d bloggers like this: