25 C
Kolkata

বদলে গেল দেশের পতাকা

লন্ডনঃ দেশের সমস্ত সরকারি কাগজে ছিল তাঁর প্রতিকৃতি। ডাকটিকিট থেকে শুরু করে দেশের টাকা সর্বত্রই রানী দ্বিতীয় এলিজাবেথ। দীর্ঘ ৭০ বছর ধরে এই ছবি মানুষের মনে বসে গেছে। তবে সেই অধ্যায়ের অবসান ঘটল গত বৃহস্পতিবার ৮ সেপ্টেম্বর।

এরপর তা হলে কি হবে? সিংহাসনের উত্তরাধিকারীর সাথে বদল হতে লাগল দেশের নিয়মকানুনও। রানীর মৃত্যু শুধু সিংহাসনের অধিকার বদলের গল্প নয়। গোটা দেশের ব্যবস্থা ঢেলে সাজার কাহিনিও।

গত ৭০ বছর ধরে দেশের জাতীয় সঙ্গীত ছিল “গড সেভ দ্যা কুইন”, বৃহস্পতিবার বিকেল থেকে তা বদলে গিয়ে হয়, “গড সেভ দ্যা কিং”। এবার থেকে ঈশ্বরের কাছে প্রার্থনা করতে হবে রাজা কিং তৃতীয় চার্লস কে।

বদলাতে চলেছে দেশের রানির ছবি-সহ ব্যাঙ্ক নোট। দ্যা অফ ইংল্যান্ড জানিয়েছে, রানির ছবি-সহ যত কারেন্সি রয়েছে তা জমা দিয়ে বদলি নোট পেতে হবে নোটের মালিকদের। প্রায় আট হাজার কোটি ব্রিটিশ পাউন্ড মূল্যের কমপক্ষে ৪৫০ কোটি এমন নোট বাজারে রয়েছে যেখানে রয়েছে রানির ছবি। নিয়ম অনুযায়ী সবকটি নোট নষ্ট করে ফেলতে হবে।

আরও পড়ুন:  China: ভারত মহাসাগরে চিনা বাহিনী ঢুকতে পারে, উপগ্রহ চিত্র দিয়ে সতর্ক করল আমেরিকা

আরও অনেক কিছুর সাথে বদলাচ্ছে পতাকাও। রাজকীয় ধ্বজাতে মুদ্রিত রয়েছে ‘ইআইআইআর’, তা পালটে যাবে। ব্রিটিশ সেনার সমস্ত কিছু যেখানে, তা সরকারি ভবন, দপ্তর হোক বা সেনা বিভাগের বিভিন্ন দপ্তর, সর্বত্রই ছিল ‘রানির রং’ অর্থাৎ নীল-লাল-সোনালির ছোঁয়া। কখনও আবার শুধু সোনালি রঙে অঙ্কিত হয়েছে প্রতীক। এই সমস্ত রংই ‘রানির রং’ হিসাবে চিহ্নিত হয়েছে। এবার তাও পালটে যাবে।

ব্রিটেনের রয়‌্যাল পোস্টের সমস্ত চিহ্ন যা এতদিন ‘এআর’ অক্ষর বহন করত সেখানে বসবে নতুন রাজার প্রতীক। পাশাপাশি ব্রিটিশ পার্লামেন্টের প্রতিটি সদস‌্যকে দায়িত্ব গ্রহণের সময় এতদিন যে শপথবাক্য পাঠ করতে হত, সেখানে ঈশ্বরের পাশাপাশি রানির নামও গ্রহণ করতে হত। পালটে যাবে সেই শপথবাক‌্যও। সাত দশকের ব্রিটিশদের অভ‌্যাস বদলে যাচ্ছে রাতারাতি। অর্থাৎ ‘দ্যা কুইন ইজ ডেড, লং লিভ দ্যা কিং’

আরও পড়ুন:  Beijing: চিনে প্রশাসন ফেলার আর্জি জনতার, চরমে চলছে শোষণ

Featured article

%d bloggers like this: