27 C
Kolkata

ক্রেমলিনের দখল নিল পুতিন বাহিনী

নিজস্ব সংবাদদাতা : আবারও রুশ পার্লামেন্টের নিম্নকক্ষর দখল নিল পুতিনপন্থী তথা দেশের বর্তমান শাসকদল ‘ইউনাইটেড রাশিয়া’। বিশ্লেষকদের ধারণা ও বুথ ফেরত সমীক্ষা সত্যি করে ক্ষমতায় এলেও নির্বাচনে কারচুপি-সহ বিরোধীদের কন্ঠরোধের অভিযোগ উঠেছে শাসকদলের বিরুদ্ধে। ‘ইউনাইটেড রাশিয়া’র এই জয়ের নেপথ্যে ক্রেমলিনের দমন-পীড়ন নীতি রয়েছে বলে অভিযোগ।

আগেই প্রধান বিরোধী নেতা তথা পুতিনের প্রবল সমালোচক আলেক্সেই নাভালনিকে দুর্নীতির দায়ে জেলবন্দি করা হয়েছে। তাঁর দলের অন্য নেতাদের নির্বাচনে লড়াও বন্ধ করে দিয়েছে মস্কো। তবুও মরিয়া হয়ে জেলের ভিতরে থেকেই একটি ‘স্মার্ট ভোটিং অ্যাপ’ তৈরি করেছিলেন নাভালনি। কিন্তু কয়েকদিন আগেই ক্রেমলিনের চাপে সেই অ্যাপটি তাদের ‘ই-স্টোর’ থেকে সরিয়ে নেয় অ্যাপল ও গুগল। এছাড়া, এবার কোনও নজরদারি সংস্থাকে ভোট পর্যবেক্ষণের সুযোগ দেওয়া হয়নি।

আরও পড়ুন:  সীমান্ত কি বন্ধ করা হবে?
আরও পড়ুন:  Kabul : আত্মঘাতী বিস্ফোরণে কেঁপে উঠল কাবুল

ক্রেমলিন গত বছর এমন এক আইন পাশ করেছিল জার ফলে আরও দু’দফায় প্রেসিডেন্ট হতে পারবেন পুতিন। অর্থাত্‍, চাইলে ২০৩৬ পর্যন্ত মসনদে থাকতে পারবেন তিনি। আর এবারেও শাসকদলের জয় হওয়ায় পুতিনের আসন আরও মজবুত হয়েছে বলেই মনে করছেন বিশ্লেষকরা। ফলাফল স্পষ্ট করে দিচ্ছে যে আগামীদিনে পুতিনকে টেক্কা দেওয়ার মতো এই মুহূর্তে রুশ রাজনীতিতে কেউ নেই।

Featured article

%d bloggers like this: