18 C
Kolkata

দুটি অলিম্পিক্স থেকে নির্বাসিত রাশিয়ার পতাকা

নিজস্ব সংবাদদাতা : আগামী দুটো অলিম্পিক্স এবং অন্যান্য বড় আন্তর্জাতিক ক্রীড়া প্রতিযোগিতায় দু’ বছরের জন্য নাম, পতাকা এবং জাতীয় সঙ্গীত ব্যবহার করতে পারবে না রাশিয়া। ক্রীড়া জগতের সর্বোচ্চ আদালত, কোর্ট অব আরবিট্রেশন ফর স্পোর্টস পুতিনের দেশকে এই নির্বাসন দণ্ড দিল।

যদিও ডোপিংয়ের অপরাধে তাদের শাস্তি চার বছর থেকে কমে দুই বছর হয়ে গেছে। কিন্তু সেক্ষেত্রেও রাশিয়ার নির্বাসনের শাস্তির মেয়াদ শেষ হচ্ছে ২০২২ সালের ১৬ ডিসেম্বর। এর অর্থ ২০২২ সালে বিশ্বকাপ ফুটবলেও ব্রাত্য থাকবে রাশিয়া। ডোপিংয়ের জন্য বিশ্ব ডোপবিরোধী সংগঠন ওয়াডা রাশিয়াকে চার বছরের জন্য নির্বাসিত করেছিল। এই শাস্তির বিরুদ্ধে রাশিয়া সর্বোচ্চ আদালতে যায়।

বৃহস্পতিবার কোর্ট অফ আরবিট্রেশন ফর স্পোর্ট (ক্যাস) সেই শাস্তির মেয়াদ কমিয়ে দুই বছর করেছে।ক্যাস জানিয়েছে, শাস্তি কমালেও তার মানে এই নয় যে, রাশিয়ার অপরাধ কম গেছে। শাস্তি কমানো হয়েছে, যাতে রাশিয়ার পরবর্তী প্রজন্ম পরিচ্ছন্ন ভাবমূর্তি নিয়ে দ্রুত খেলাধুলোয় অংশ নিতে পারে।

আরও পড়ুন:  WB: কেন পুরুষদের এই সমস্যা বাড়ছে?

গত বছর ওয়াডার কাছে ল্যাব রিপোর্ট জমা দেওয়ার আগে রুশ জাতীয় সংস্থা নথিতে কারচুপি করেছে বলে অভিযোগ ওঠে। তার জেরেই এদিন এমন বিস্ফোরক রায় দেয় আন্তর্জাতিক ক্রীড়া আদালত।তবে রাশিয়ার যেসব ক্রীড়াবিদ ডোপিংয়ে জড়িত নন, তাঁরা টোকিও অলিম্পিক্স, ২০২২ সালের বেজিং উইন্টার গেমস ও ২০২২ সালের কাতারে বিশ্বকাপে স্বাধীন প্রতিযোগী বা স্বাধীন দল হিসেবে অংশ নিতে পারবেন।

Featured article

%d bloggers like this: