28 C
Kolkata

এবার করোনাভাইরাসে আক্রান্ত অ্যান্টার্কটিকা

নিজস্ব সংবাদদাতা : পৃথিবীর শেষ মহাদেশ এতদিন কোভিড-১৯ মুক্ত ছিল। এবার করোনাভাইরাস পৌঁছলো অ্যান্টার্কটিকায়। চিলির সামরিক বাহিনী জানিয়েছে, স্বাস্থ্য ও সেনা আধিকারিকরা হুড়োহুড়ি করে বার হচ্ছেন এবং কর্মীদের সমুদ্র ও হিমশৈলে ঘেরা দূরবর্তী গবেষণা কেন্দ্র থেকে কোয়ারেন্টিনে নিয়ে আসা হয়েছে।

অ্যান্টার্কটিকায় গবেষণা ও সেনা কেন্দ্রগুলি সাম্প্রতিক সময়ে ভাইরাসকে দূরে রাখতে অনেকগুলি পদক্ষেপ নিয়েছে। বাতিল করেছে পর্যটন ও আরোহণ।চিলির সশস্ত্র বাহিনী জানিয়েছে, বার্নার্ডো ওহিগিংস ঘাঁটিতে কমপক্ষে ৩৬ জন মানুষ আক্রান্ত হয়েছেন।

তাদের মধ্যে রয়েছেন, ২৬ জন সেনাকর্মী ও ১০ জন অসামরিক কন্ট্রাক্টর যারা ঘাঁটিতে রক্ষণাবেক্ষণের কাজ করতেন।চিলির নৌসেনা জানিয়েছে, একটি জাহাজে ২০৮ ক্রু সদস্যদের মধ্যে ৩টি কোভিড-১৯ সংক্রমণের ঘটনা ঘটেছে।

আরও পড়ুন:  Tea : সূর্যোদয় না, অনেকের সকাল হয় এক কাপ চা'য়ে ! জেনে নিন কোন চা আপনার জন্য উপযুক্ত

জাহজটি অ্যান্টার্কটিক অঞ্চলে ছিল নভেম্বর ২৭ থেকে ১০ ডিসেম্বর পর্যন্ত।ব্রিটিশ অ্যান্টার্কটিক সমীক্ষায় গবেষকরা জানিয়েছেন, মহাদেশ জুড়ে ৩৮টি কেন্দ্রে প্রায় ১০০০ জন মানুষ দক্ষিণ গোলার্ধে শীত কাটিয়েছেন নিরাপদেই কোনও ঘটনা ছাড়াই। এই বসন্ত ও গ্রীষ্মের পূর্বভাগে এই অঞ্চলে যাতায়াতে সংক্রমণের ঝুঁকি বেড়েছে। সেনার এক প্রেস অফিসার বলেছেন, প্রথম কোভিড-১৯ সংক্রমণের ঘটনা ঘটে মাঝ-ডিসেম্বরে, যখন ২ জন সেনা অসুস্থ হয়ে পড়েন।

আরও পড়ুন:  Tea : সূর্যোদয় না, অনেকের সকাল হয় এক কাপ চা'য়ে ! জেনে নিন কোন চা আপনার জন্য উপযুক্ত

Featured article

%d bloggers like this: