25 C
Kolkata

Hindu Temple Dubai: দুবাইয়ের সবচেয়ে বড় হিন্দু মন্দিরের দরজা খুলল

দুবাই: আরব এমিরেটস বা সংযুক্ত আরব আমিরশাহি মানেই ইসলাম নয়। হিন্দুত্বের ঝলক পাওয়া যায় খুঁজলেই। ২০২০ সালের ফেব্রুয়ারি মাস থেকে একটি মন্দির তৈরির কাজ শুরু হয়েছে। ৭০ হাজার বর্গফুট এলাকার উপর তৈরি হয়েছে মন্দিরটি। দুবাইয়ের জেবেল আলি এলাকা, বিখ্যাত ওয়ারশিপ ভিলেজ নামেই। সেখানেই গড়ে উঠেছে মন্দিরটি।

৫ অক্টোবর জনসাধারণের জন্য খুলে দেওয়া হয় আরব আমিরশাহির সবচেয়ে বড় হিন্দু মন্দিরটি। এটি তৈরি হতে খরচ হয়েছে প্রায় ৬০ লক্ষ ডলার। যা ভারতীয় মুদ্রার হিসেবে ১৩১ কোটি ৪১ লক্ষ টাকা। ১৬টি ভিন্ন হিন্দু দেবদেবীর মূর্তি রয়েছে এখানে। উদ্বোধন করেন সংযুক্ত আরব আমিরশাহির মন্ত্রী শেখ নাহিয়ান বিন মুবারক অল নাহিয়ান। নির্মাতাদের মতে, সকলকে এক ছাদের তলায় আন্তেই এই প্রয়াস।

মিন্দিরের নকশার সঙ্গে আরব এবং হিন্দু সংস্কৃতি মিলেমিশে গিয়েছে। গুজরাতের সোমনাথ মন্দিরের সঙ্গে সাদৃশ্য রয়েছে। উত্তর ভারতের মন্দিরের গম্বুজের আদলে এই মন্দিরের গম্বুজ নির্মিত। গোলাপি রঙের একটি থ্রি-ডি পদ্ম রয়েছে গম্বুজে। একসঙ্গে প্রায় হাজার বারোশো দর্শনার্থী একসঙ্গে প্রবেশ করতে পারবেন। শুধু পুজো দেওয়াই নয় ভরতনাট্যম এবং গীতা পাঠও শেখানোর ব্যবস্থা করা হয়েছে। কিউআর কোড স্ক্যান করে মন্দিরে প্রবেশ করেছেন অনেকে। সকাল সাড়ে ৬টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রতিদিন খোলা রয়েছে মন্দির। ভিড় এড়াতে অনলাইনে টিকিট কাটার ব্যবস্থা রয়েছে। আগামী দিনে পুরোপুরি অনলাইন ব্যবস্থাই পাকাপাকি করার কথা ভাবছে কর্তৃপক্ষ।

Featured article

%d bloggers like this: