25 C
Kolkata

পৃথিবীর সামনে কিসের বিপদের কথা বললেন রাষ্ট্রসঙ্ঘের সেক্রেটারি জেনেরাল

নিউ ইয়র্কঃ রাষ্ট্রসংঘের জেনেরাল এসেম্বলি অনুষ্ঠিত হবে শীঘ্রই। কোভিড -১৯ মহামারী পরবর্তী সময় এটা প্রথম মুখোমুখী বৈঠক হবে। এরকম সময় রাষ্ট্রসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস একটি সতর্কবাণী দিয়ে বলেছেন যে পৃথিবি এখন “মহা বিপদের” মধ্যে রয়েছে।

এই সময় নেতাদের আলচ্য বিষয় অবশ্যই বিশ্বের দ্বন্দ, , জলবায়ু বিপর্যয়, ক্রমবর্ধমান দারিদ্র্য এবং বৈষম্য মোকাবেলা। প্রধান শক্তিগুলির বিভাজন করা, যা এই বছরের শুরুতে ইউক্রেনে রাশিয়ার আক্রমণের পর থেকে পরিস্থিতি আরও খারাপ হয়েছে। জাতিসংঘের প্রধান বলেছেন “আক্ষরিকভাবে আগুন” –এর ওপর বিশাল বিপদে আছে এমন একটি গ্রহকে বাঁচানোর মতো “অমোঘ” কাজ করতে হবে সকল সকল দেশের  নেতাদের। পাশাপাশি অব্যাহত কোভিড -১৯ মহামারী মোকাবেলা করা চলছে।

অন্যদিকে, তিনি “উন্নয়নশীল দেশগুলির পুনরুদ্ধারের জন্য অর্থের অভাব – এমন একটি সংকট যা কয়েক প্রজন্মের মধ্যে দেখা যায়”, তিনি আরও উল্লেখ করেছেন যে এটি নারী অধিকার সহ স্বাস্থ্য ও শিক্ষার মতো খাতগুলিকেও ধাক্কা দিয়েছে। জাতিসংঘের মুখপাত্র স্টিফেন ডুজারিকের মতে, গুতেরেস মঙ্গলবার উচ্চ-পর্যায়ের বৈঠকের উদ্বোধনে তার “বিশ্বের অবস্থা” ভাষণ দিতে প্রস্তুত। সোমবার, সংবাদ মাধ্যমের সাথে কথা বলার সময়, মুখপাত্র আরও ইঙ্গিত দিয়েছিলেন যে জাতিসংঘের প্রধানের মন্তব্য হবে “একটি নিরপেক্ষ, মূল এবং সমাধান-কেন্দ্রিক রিপোর্ট কার্ড” এমন একটি বিশ্বের জন্য “যেখানে ভূ-রাজনৈতিক বিভাজন আমাদের সকলকে ঝুঁকির মধ্যে ফেলছে”। , “তার মন্তব্যে কোন চিনির আবরণ থাকবে না, তবে তিনি আশার কারণগুলি তুলে ধরবেন।”

আরও পড়ুন:  China: কেন চিনা প্রশাসনের বিরুদ্ধে ক্ষুব্ধ জনতা?

সোমবার, গুতেরেস ২০৩০ সালের জন্য জাতিসংঘের লক্ষ্যগুলি প্রচারের জন্য একটি সভায়ও বক্তৃতা করেন যার মধ্যে রয়েছে, চরম দারিদ্র্যের অবসান, সমস্ত শিশুদের জন্য মানসম্পন্ন শিক্ষা নিশ্চিত করা এবং লিঙ্গ সমতা অর্জন। তিনি আরও ইঙ্গিত দিয়েছিলেন যে বিশ্ব যে বর্তমান বিপদের মুখোমুখি হচ্ছে তা “আমাদের দীর্ঘমেয়াদী উন্নয়ন অগ্রাধিকারগুলিকে একদিকে রাখতে প্রলুব্ধ করে।” তবে, শিক্ষা, মর্যাদাপূর্ণ চাকরি, নারী ও মেয়েদের জন্য পূর্ণ সমতা, ব্যাপক স্বাস্থ্যসেবা এবং জলবায়ু সংকট মোকাবেলায় পদক্ষেপের মতো লক্ষ্যগুলি এমন কিছু লক্ষ্য যা অপেক্ষা করতে পারে না, বলেছেন জাতিসংঘের প্রধান।

Featured article

%d bloggers like this: