22 C
Kolkata

মায়ানমারের সেনা অভ্যুত্থানে হুঁশিয়ারি আমেরিকার

নিজস্ব সংবাদদাতা : মায়ানমারের ক্ষমতাসীন দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির (এনএলডি) নেত্রী আন সান সু চি, প্রেসিডেন্ট উইন মিন্টসহ আটক সব নেতাকে ছেড়ে না দিলে ব্যবস্থা নেওয়ার হুশিয়ারি দিয়েছে আমেরিকা।

হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি এক বিবৃতিতে এই হুশিয়ারি দেন। জেন সাকি বলেছেন, প্রেসিডেন্ট বাইডেন এ সম্পর্কে ব্রিফ করেছেন। সু চি সহ অন্যদের ছেড়ে না দিলে মায়ানমারের দায়ী কর্তৃপক্ষের বিরুদ্ধে ব্যবস্থা নেবে যুক্তরাষ্ট্র।

সাধারণ নির্বাচনের ফল পরিবর্তন করতে বা মায়ানমারের গণতান্ত্রিক উত্তরণে বাধা দেওয়ার যে কোনও প্রয়াসের বিরোধিতা করেছে আমেরিকা। এই পদক্ষেপগুলোর ব্যত্যয় ঘটলে মায়ানমারের দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে মার্কিন যুক্তরাষ্ট্র।

সোমবার ভোরে মায়ানমারের রাজধানী নে পি দ-তে অভিযান চালিয়ে ক্ষমতাসীন দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্র্যাসির (এনএলডি) -এর প্রধান আন সান সু চি ও প্রেসিডেন্টসহ বেশ কয়েকজন মন্ত্রীকে আটকের পর ফের দেশটির নিয়ন্ত্রণ নিয়েছে সেনাবাহিনী।

আরও পড়ুন:  কখনও অট্টহাসি কখনও আর্তনাদ! আজও এই শহর জুড়ে ঘুরে বেড়ায় অতৃপ্ত আত্মারা

সু চি ও প্রেসিডেন্টকে গ্রেফতারের পর মায়ানমারের সেনা অভ্যুত্থানের ঘটনায় বেশ জোরালো ভাবেই নিন্দা প্রকাশ করেছেন জাতিসংঘের মহাসচিবসহ বিশ্ব নেতারা।

মায়ানমারে সেনা অভ্যুত্থানের পর মায়ানমার-বান্দরবান সীমান্তে নিরাপত্তা জোরদার করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। সীমান্তে অপ্রীতিকর ঘটনা এড়াতে উপজেলার তুমব্রু, ঘুমধুম, চাকঢালা সীমান্তে নিরাপত্তা বাড়িয়েছে বিজিবি।

Featured article

%d bloggers like this: