21 C
Kolkata

২৪ ঘণ্টাই থাকে সূর্যের আলো! এসব জায়গায় রাত হয় না…

নিজস্ব প্রতিবেদন: পৃথিবীতে এমন অনেক দেশ আছে যেখানে সূর্য উদয় হলেও অস্ত যায় না। আবার এমন দেশ আছে যেখানে দিনে ২০-২৪ ঘণ্টা সূর্যের আলো থাকে। এগুলোর মধ্যে এমন জায়গাও আছে, বিশেষ করে গ্রীষ্মকালে যেখানে রাত প্রায় হয় না বললেই চলে।

নরওয়ে- নরওয়ে ইউরোপ মহাদেশের একটি দেশ যার সুইডেনের সাথে সীমানা ভাগ করে নেয়। পাহাড়-পর্বতে পরিপূর্ণ এই দেশটিতে বছরে প্রায় ৮০ দিন এখানে সূর্য অস্ত যায় না। সেই কারণে নরওয়েকে ‘মিডনাইট সান’ এর দেশ বলা হয়। মে মাস থেকে জুলাই মাস পর্যন্ত এই দেশে এরকম ঘটনা ঘটে। এই সময়ে বহু পর্যটক এখানে আসে ‘মিডনাইট সান’ উপভোগ করতে।

আইসল্যান্ড- ব্রিটেনের পরে ইউরোপ মহাদেশের দ্বিতীয় বৃহত্তম দ্বীপ হচ্ছে আইসল্যান্ড। এখানে মে মাস থেকে জুলাই মাস পর্যন্ত ২৪ ঘন্টা সূর্য দেখা যায়। চারদিকে জলধারা পরিপূর্ণ এই দেশের প্রাকৃতিক পরিবেশ, ঝর্না ও ভাসমান বরফ যথেষ্ট আকর্ষণীয়।

আরও পড়ুন:  Travel : দেশের ভিতরেই স্বাদ পান বিদেশ ভ্রমণের এই জায়গায়

ইউকোন অঞ্চল- গ্রীষ্মে টানা ৫০ দিন কানাডার ইউকোন অঞ্চলে সূর্যাস্ত হয় না। ছবির মতো সুন্দর এই অঞ্চলে পর্যটকরা ভিড় জমাতেই থাকেন। তার মধ্যে প্রকৃতির এই অপূর্ব দান!

কিরুনা শহর- সুইডেনের একেবারে উত্তরে রয়েছে কিরুনা শহর। জনসংখ্যা মাত্র ১৯ হাজার। বছরের ১০০ দিনেরও বেশি সময় ধরে এখানে সারাদিন সূর্যের আলো থাকে। সূর্যাস্ত হয় না।

এছাড়া ফিনল্যান্ড, রাশিয়া, ডেনমার্ক ও আমেরিকার আলাস্কা রাজ্যের কয়েকটি জায়গায় বছরের কিছু কিছু সময় এই ধরনের চিত্র দেখা যায়।

Featured article

%d bloggers like this: