22 C
Kolkata

After Break Up Physical Problem:বিচ্ছেদের পর শুধু মানসিক নয়, দেখা যায় শারীরিক সমস্যাও

নিজস্ব সংবাদদাতা: দীর্ঘদিনের সম্পর্কের বিচ্ছেদ হয়েছে মন ভারাক্রান্ত! হৃদয় ভাঙার শব্দ তো হয় না কিন্তু তার প্রভাব কিন্তু দেখা যায়। বিচ্ছেদের পর শুধু মানসিক সমস্যা নয় দেখা দিতে পারে শারীরিক সমস্যাও। কি কি সমস্যা হতে পারে জানেন-

১)টেক্সাস বিশ্ববিদ্যালয়ের গবেষকরা বলছেন, বিচ্ছেদের পর পিঠের পেশীতে ব্যথা অনুভব করতে পারেন। সিঁড়িতে উঠতে কিংবা বেশি দূর হাঁটার ক্ষেত্রে পায়ের ব্যথা ভোগাতে পারে আপনাকে। গবেষণায় দেখা গিয়েছে, ২৩ শতাংশ যুগলেরই বিবাহবিচ্ছেদের পর হাঁটাচলায় সমস্যা দেখা দিয়েছে।

২)মন ভাঙলেই মনে হয় শ্বাসকষ্ট হচ্ছে? পর্যাপ্ত পরিমাণ অক্সিজেনের অভাব অনুভব করেন? না, এটা কিন্তু শুধু মনের ভুল নয়। আবেগপ্রবণ হৃদয় বাস্তবেই ক্ষতিগ্রস্ত হয়ে থাকে। মাঝেমধ্যে বুকে অসহ্য যন্ত্রণাও অনুভব করতে পারেন।

আরও পড়ুন:  Tourism : এই পাঁচটি জায়গা একজন ভ্রমণ পিপাসু কখনো বেড়াতে ভোলেনা !

৩)সম্পর্ক অনেকটা নেশার মতোই। দীর্ঘদিনের ভালবাসা পরিণত হয় অভ্যাসে। আর সেই অভ্যাস হঠাত্‍ বদলে গেলে তার ফলও একইরকম হতে পারে। ধূমপান বা মাদক সেবন ছেড়ে দিলে শরীরে নানা পরিবর্তন আসতে শুরু করে। গবেষকরা বলছেন, প্রেমের নেশা তার চেয়েও ক্ষতিকর।

৪)বিচ্ছেদ মানেই চোখের জল। খুব কম বিচ্ছেদই তত্‍ক্ষণাত মানুষকে আনন্দ দেয়। আর লাগাতার চোখের জল মানেই আপনার চোখ ফুলতে শুরু করে। রাত জেগে কাঁদলে শরীরও অসুস্থ হয়।

৫)রাতে না ঘুমানো, পেশীতে ব্যথা। এসবের জন্য উলটো-পালটা ওষুধ খেয়ে নেওয়া। এই সবই প্রভাব ফেলতে পারে আপনার পাচনতন্ত্রে। রাতে ঘুম না হলে খাওয়াও হজম হতে চায় না। আর এখান থেকেই খাওয়ার ইচ্ছা চলে যাওয়া, ডায়েরিয়ার মতো রোগ হতে পারে। হারবার্ট বিশ্ববিদ্যালয়ের গবেষণা জানাচ্ছে, বিচ্ছেদ আপনার মস্তিষ্কেও খারাপ প্রভাব ফেলে।

৬) গবেষকরা বলছেন, অতিরিক্ত মানসিক চাপ আপনার ওজন বাড়িয়ে দিতে পারে। কারণ আপনি অত্যধিক চাপ নিলে শরীরের কোষগুলির মধ্যে ইনসুলিনের সংবেদনশীলতা কমে যায়। ফলে শরীর আরও বেশি ইনসুলিন তৈরি করে। যাতে রক্তে শর্করার পরিমাণও বাড়ে। ফলে শরীরে মেদ জমতে শুরু করে। আর তাই ওজনও বাড়ে।

আরও পড়ুন:  Measles Outbreak: হাম কি অতিমারির রূপ নিতে চলেছে? বলছে বিশেষজ্ঞ....

Featured article

%d bloggers like this: