23 C
Kolkata

ওজনে ৩০ লক্ষ হাতির সমান পিঁপড়ে, কোথায় আছে জানেন ?

নিজস্ব প্রতিবেদন: কোনওদিন ভেবে দেখেছেন যে পিঁপড়ে গুনতে হবে? পিঁপড়ে গোনা যেন প্রত্যেকটা মানুষের কাছে একটা হিমসিম খাওয়ার মত কাজ। এবার গোটা পৃথিবীর ‘পিপীলিকা-সুমারি’ করে ফেলার ‘অসাধ্য’ সাধন করে ফেলেছেন এক দল গবেষক। একটি বিশেষ পদ্ধতিতে পৃথিবীতে যত পিঁপড়ে রয়েছে, তা গুনে ফেলেছেন জীববিজ্ঞানীরা। পৃথিবীর অন্যতম প্রাচীন বাসিন্দাদের সংখ্যা বার করলেন হংকং বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। সংখ্যাতই হল ২০০০০০০০০০০০০০০০০। যা চট করে গুনে ফেলা সহজ কথা নয়।

পরিবেশবিদদের মতে, পৃথিবীতে পিঁপড়ের আনাগোনা ডাইনোসরেরও আগের সময় থেকে। এখনও পর্যন্ত ১৫ হাজারের কিছু বেশি প্রজাতি এবং উপপ্রজাতির পিঁপড়ের সন্ধান পাওয়া গিয়েছে সারা পৃথিবীতে। কিন্তু সব মিলিয়ে তাদের সংখ্যাটা কত? গবেষকদের মতে, প্রায় ২০ কোয়াড্রিলন (১ কোয়াড্রিলন=১ হাজার লক্ষ কোটি) পিঁপড়ে রয়েছে পৃথিবী জুড়ে। সংখ্যায় প্রকাশ করলে দাঁড়ায় ২০,০০০,০০০,০০০,০০০,০০০। ২-র পর ১৬টি শূন্য। অর্থাৎ, ২০ হাজার লক্ষ কোটি পিঁপড়ে রয়েছে পৃথিবীতে।

আরও পড়ুন:  ঘরে তোতাপাখি রাখা শুভ নাকি অশুভ! কি বলছে বাস্তুশাস্ত্র জানুন…

কী ভাবে পিঁপড়ের সংখ্যা গুনে ফেললেন গবেষকরা? গবেষকরা জানিয়েছেন, পৃথিবীর বিভিন্ন এলাকায় পিঁপড়ে-ঘনত্ব কত, তা নিয়ে প্রকাশিত হওয়া ৪৮৯টি গবেষণাপত্র থেকে তথ্য সংগ্রহ করে ওই সংখ্যা পেয়েছেন তাঁরা। গবেষণাপত্রে বলা হয়েছে, পৃথিবীর বিভিন্ন এলাকায় পিঁপড়ের সংখ্যা বিভিন্ন রকম। ক্রান্তীয় অঞ্চল অর্থাৎ গরম এলাকায় পিঁপড়ের সংখ্যা অন্যান্য এলাকার তুলনায় প্রায় ছ’গুণ বেশি। বিশ্বে যত পিঁপড়ে রয়েছে তার মোট ওজন এক হাজার ২০০ কোটি কিলোগ্রাম যা ৩০ লক্ষ ভারতীয় হাতির ওজনের সমান। গবেষকদের কথায়, ‘পিঁপড়ের এই বিশ্ব মানচিত্র আমাদের ভূগোল এবং পিঁপড়ের বৈচিত্র চেনাতে আরও সাহায্য করবে। এ ছাড়াও পরিবেশগত পরিবর্তনের ক্ষেত্রে পিঁপড়েদের মধ্যে কী প্রতিক্রিয়া দেখা দেয় তাও বোঝা যাবে।

Featured article

%d bloggers like this: