27 C
Kolkata

Body Odor: শীতকালে শরীরের দুর্গন্ধ থেকে মুক্তি পাওয়ার উপায়

নিজস্ব সংবাদদাতাঃ শীতের স্নান না করার কারণে ও গরম আর পচা গরমের ঘামে প্যাচপ্যাচে হওয়ার সাথে সাথে গায়ের দুর্গন্ধও হয়।যার কারণে নানা কোম্পানির ডিওডোরেন্টের ব্যবসা বাড়ানো ছাড়া আর কোনও উপায় থাকে না। কিন্তু বোতল বোতল পারফিউম-ডিওডোরেন্ট ঢেলেও কি ঘামের দুর্গন্ধ ধামা চাপা পড়ে? না, সব সময় তা হয়ে ওঠে না। তাই পারফিউম-ডিওডোরেন্টের উপর চোখ বন্ধ করে ভরসা না করে ঘরোয়া পদ্ধতিতে শরীরের দুর্গন্ধ দূর করুন…..

মৌরি ভেজানো জল পান করুন- গায়ের দুর্গন্ধের কারণে মাঝেমধ্যেই লোকসমাজে নাক কাটা যায়। দেরি না করে মৌরি ভেজানো জল খাওয়া শুরু করুন। দেখবেন, ঘাম কম হবে। সঙ্গে দুর্গন্ধও কমবে। আসলে মৌরিতে এমন কিছু উপাদান রয়েছে, যা এক্ষেত্রে বিশেষ ভূমিকা নেয়। এক কাপ জলে এক চামচ মৌরি গুঁড়ো মিশিয়ে জলটা মিনিটদুয়েক ফুটিয়ে নিন। তারপর তাতে এক চামচ মধু মিশিয়ে পান করুন।

আরও পড়ুন:  Toy Train: সোনার মুকুটে নয়া পালক, গড়াতে শুরু করল টয় ট্রেনের চাকা

নারকেল তেল মেখে স্নান করুন- ঘামে তখনই দুর্গন্ধ হয়, যখন শরীরে ব্যাকটেরিয়ার মাত্রা বাড়তে শুরু করে। নারকেল তেল এই সব ক্ষতিকর ব্যাকটেরিয়াগুলিকে মেরে ফেলে। ফলে গা থেকে দুর্গন্ধ বেরনোর আশঙ্কা আর থাকে না। যদিও এক্ষেত্রে নারকেল তেলের সঙ্গী হিসেবে আর একটা উপাদানও কাজে লাগাতে হবে, তবেই কিন্তু দীর্ঘমেয়াদি উপকার মিলবে। শরীরের যে-যে জায়গায় বেশি ঘাম হয়, সেখানে অল্প করে নারকেল তেল লাগিয়ে মিনিটদুয়েক মালিশ করার পরে স্নান শুরু করুন। স্নানের শেষে এক মগ জলে এক চামচ সাইট্রিক অ্যাসিড পাউডার মিশিয়ে জলটা গায়ে ঢালে নিন। নিয়মিত স্নানের সময় এই টিপসগুলি মানলে দেখবেন গা থেকে আর বদ গন্ধ বেরবে না।

জলে এপসম সল্ট দিয়ে স্নান করুন- নিয়মিত এপসম সল্ট মেশানো জলে স্নান শুরু করুন। তাতেই ঘামের দুর্গন্ধ দূর হবে। কারণ, এই নুনে এমন কিছু উপাদান রয়েছে, যা ঘামের মাত্রা কমায়, সেই সঙ্গে ক্ষতিকর ব্যাকটেরিয়াগুলিকেও মেরে ফেলে। ফলে নিমেষেই দুর্গন্ধ দূর হয়। তবে এত উপকার পেতে এক বালতি জলে কম করে আধ কাপ এপসম সল্ট মেশাতে ভুলবেন না।

নিয়মিত গ্রিন টি খাওয়া শুরু করুন- গায়ের দুর্গন্ধ দূর করতে গ্রিন টির কোনও বিকল্প হয় না বললেই চলে। এক কাপ গ্রিন টি তৈরি করে তুলোর সাহায্যে সেই মিশ্রণটি শরীরের সেই সব জায়গায় লাগান, যেখানে বেশি মাত্রায় ঘাম হয়, তা হলেই উপকার পাবেন।

আরও পড়ুন:  Nations League : শেষ মুহূর্তের গোলে স্বপ্নভঙ্গ পর্তুগালের, নেশনস লিগের সেমি-ফাইনালে স্পেন
আরও পড়ুন:  Gift Ideas for Festive Season: এই পুজোর মৌসুমে জীবনসঙ্গীকে কিভাবে খুশি করবেন ভাবছেন! দেখে নিন এক নজরে কিভাবে খুশি হবে আপনার জীবনসঙ্গী

Related posts:

Featured article

%d bloggers like this: