24 C
Kolkata

Causes of blood sugar levels to rise:কি কারণে বাড়ে রক্তে সুগারের মাত্রা ,জানুন

নিজস্ব সংবাদদাতা :রক্তে সুগারের মাত্রা বৃদ্ধি হলে তা অত্যন্ত সমস্যার বিষয় হয়ে দাঁড়ায়। ডাক্তারদের কাছেও একজন ডায়াবেটিস রোগীকে সামলানো বেশ কঠিন। নানা রকম নিয়মের গন্ডিতে বেঁধে ফেলতে হয় তাদের।বিভিন্ন কারণে রক্তে সুগারের মাত্রা বৃদ্ধি পেতে পারে। আর সুগারের মাত্রা বৃদ্ধি পেলে শরীরে বিভিন্ন ধরণের সমস্যার সৃষ্টি হয়।বর্তমান পরিস্থিতিতে কিন্তু অত্যন্ত দরকার সুগারকে নিয়ন্ত্রণ রাখা। করোনার সাথে যদি রক্তে সুগারের মাত্রাও বৃদ্ধি পায় তাহলে কিন্তু শরীর আরোও অকেজো হয়ে পড়ে। কি কি কারণে বৃদ্ধি হতে পারে সুগারের মাত্রা জানুন –

নির্দিষ্ট পরিমাণের বেশি কার্বোহাইড্রেট যুক্ত খাবার খাওয়া হলে রক্তে সুগারের মাত্রা হঠাৎ বেড়ে যেতে পারে। তাই যারা ডায়াবেটিসে আক্রান্ত, তাদের আলু, ভাত খেতে বারণ করা হয়। যারা নিয়মিত ডায়াবেটিসের ওষুধ খান বা ইনসুলিন নেন, তারা কোনও দিন বা কোনও বেলা ওষুধ খেতে, ইনসুলিন নিতে ভুলে গেলে ব্লাড সুগার হঠাৎ বেড়ে যেতে পারে।এমন কিছু খাবার-দাবার রয়েছে যেগুলি রক্তে শর্করার মাত্রা বাড়িয়ে দেয়।

হোয়াইট ব্রেড, কাজু, কলা ইত্যাদি খেলে রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে। তাই যারা ডায়াবেটিসে আক্রান্ত, তাদের এই খাবারগুলি এড়িয়ে চলাই ভাল।মাত্রাতিরিক্ত স্ট্রেস বা মানসিক চাপের কারণেও হঠাৎ করেই ব্লাড সুগার বেড়ে যেতে পারে।দীর্ঘদিন ধরে কোনও রকম শরীরচর্চা না করলে বা কোনও রকম অসুস্থতার কারণে শারীরিক ভাবে সচল না থাকলে রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে।

আরও পড়ুন:  Dark Chocolate : মস্তিষ্ককে তীক্ষ্ণ করে চকলেট

Featured article

%d bloggers like this: