18 C
Kolkata

হরেক স্বাদের ডাম্পলিং

নিজস্ব সংবাদদাতা:ডাম্পলিং খেতে পছন্দ করেন না এমন মানুষ হয়তো পাওয়া যাবে না।এই পদ খুবই সুস্বাদু ও বিচিত্রময়।ডাম্পলিং বলতে বোঝায় চাইনিজ ঝাল-মিষ্টি পুরভরা ময়দার ছোট মন্ড মতো করে তৈরি করা এক ধরনের খাবার। সাধারণতঃ তিনভাবে রান্না করা হয় ডাম্পলিং-গুলি। ভেপে, ভাপিয়ে ও সেদ্ধ করে।শুনলে হয়তো একটু অবাক লাগবে, ২৬ শে সেপ্টেম্বর বিশ্ব ডিম দিবস পালন করা হয়।

ডাম্পলিংয়ের জন্মস্থান চীন। হান সাম্রাজ্যে ঝাং ঝংজিং নামের এক চিকিৎসক বাস করতেন। তাঁকে ডাম্পলিংয়ের উদ্ভাবক বলা হয়। একবছর শীতের প্রকোপ পড়েছিল অনেক বেশি, আর অনেকেই ঠান্ডাজনিত নানা সমস্যায় ভুগছিল। ঝংজিং তখন মাংসের কিমার সঙ্গে মরিচ ও কিছু হার্বস মিশিয়ে পুর তৈরি করে সেই পুরকে ময়দার ভেতর পুরে ভাপান। এই ভাপে সেদ্ধ, নরম ওষুধ তাদের হিমশীতল আবহাওয়ার মন্দ প্রভাব কাটাতে সাহায্য করেছিল। এভাবেই আবিষ্কৃত হয় ডাম্পলিং। এ খাবার ঝংজিং চীনা নববর্ষের প্রথম দিন সবার মধ্যে বিতরণ করেন। সেই থেকে বছরের প্রথম দিন চীনাদের ডাম্পলিং খাওয়ার রীতি শুরু হয়।


বিভিন্ন ধরনের ডাম্পলিং-

আরও পড়ুন:  রাতে ঘুমানোর আগে ফল খাওয়া কি স্বাস্থ্যকর! কি বলছেন পুষ্টিবিদরা…

ভেজ ডাম্পলিং-যারা চিকেন কিংবা ডিম দিয়ে খেতে পছন্দ করেন না তাদের জন্য তৈরি হয় এই ভেজ ডাম্পলিং।বিভিন্ন ভেজিটেবিল দিয়ে তৈরি করা হয়।সাথে টমেটো চাটনি দিয়ে পরিবেশন করলেই জমে যাবে ব্যাপারটি।

ডিমের ডাম্পলিং-মাত্র কয়েক মিনিটে সুস্বাদু এই ডাম্পলিং তৈরি করা যায়। বিভিন্ন ভেজিটেবিলের সাথে ডিম ফেটিয়ে ভুজিয়া করে পুর বানিয়ে ফেলুন। এটি চিকেন স্যুপের সাথে পরিবেশন করুন ‌।

চিকেন ডাম্পলিং-সবচেয়ে জনপ্রিয় হচ্ছে চিকেন ডাম্পলিং। এটি বানানো হয় চিকেন পুর ভরে। এই ডাম্পলিং শুধু সুস্বাদু নয় স্বাস্থ্যকর ও। সাথে অবশ্যই থাকবে চিকেন স্যুপ।

Featured article

%d bloggers like this: