21 C
Kolkata

Did You Know ? : এই পৃথিবী রয়েছে দুটো কলকাতা, অপরটি কোথায় জানেন ?

নিজস্ব প্রতিবেদন : কলকাতার প্রাচীন ঐতিহ্যের একটি অন্যতম নিদর্শন। স্বাধীনতার আগে থেকে জন্ম হয় আমাদের প্রিয় তিলোত্তমার । দেশ স্বাধীনতার সময় বহু ওঠানামার সাক্ষী রয়েছে সকলের প্রিয় কলকাতা। কিন্তু গোটা পৃথিবীতে একটি মাত্র কলকাতা নয় রয়েছে আরও একটি কোলকাতা । প্রথম খবরটি পাওয়া মাত্রই ধাক্কা খাবে সকলে। বিষয়টি সত্য যে বিদেশেও অস্তিত্ব রয়েছে কলকাতার।

রাশিয়ার মস্কো থেকে প্রায় ৭০০ কিলোমিটার দূরে আরেকটি দেশ রয়েছে যার নাম বেলারুশ। এই দেশে একটি প্রত্যন্ত গ্রামের নাম কলকাতা। সেখানকার স্থানীয় বাসিন্দারা গ্রামটিকে কলকাতা নামে চেনেন। স্থানীয়দের ভাষ্যমতে, প্রাথমিক দিকে এই গ্রামটির নাম ডাকা হতো করবিকা নামে। পরবর্তীতে সেটি করবিকা বলতে বলতে কলকাতায় পরিণত হয়েছে।

বেলারুশের গ্রামবাসীদের মতে কাল শব্দের অর্থ সুন্দর এবং কাতা শব্দের অর্থ দেশ অর্থাৎ কলকাতা শব্দের অর্থ সুন্দর দেশ। তবে এক সময় কলকাতা শহরে কোন জনমানবের অস্তিত্ব ছিলনা। কারণ চেরনোবিল পরমাণু বিস্ফোরণের সময় দেশের সকল নাগরিকদের অন্যত্র সরিয়ে নেওয়া হয়। যেখানে তারা সুরক্ষিত থাকতে পারবেন। এরপরই বিস্ফোরণ প্রক্রিয়া সম্পন্ন হলে গ্রামটি মূলত শ্মশানে পরিণত হয়। তবে পরবর্তী কালে প্রাণ ফিরে পেয়েছিল শহরটি।

আরও পড়ুন:  Recipe : আম, টমেটোর অনেক হল, এবার চেখে দেখুন পঞ্চরত্ন চাটনি!

Featured article

%d bloggers like this: