22 C
Kolkata

Did You Know ? : জিন্সের প্যান্টের পকেটের ভিতর একটি ছোট পকেট থাকে কেন জানেন …

নিজস্ব প্রতিবেদন : আজ ব্লু জিন্স দিবস। প্রতিবছর ৫ ডিসেম্বর আমেরিকায় এই দিবস পালন করা হয় জাতীয়ভাবে। বিশ্বের বিভিন্ন দেও পালিত হয় এই দিবস। জিন্সের প্যান্ট পরতে নারী-পুরুষ সবাই কমবেশি স্বাচ্ছন্দ্যবোধ করেন। এ ধরনের প্যান্টে সামনে দুটি আর পেছনে দুটি মোট চারটি বড় পকেট থাকে। আর সামনের দুটি বড় পকেটের উপরে ছোট দুটি পকেট থাকে। যেগুলো কখনো হয়তো ব্যবহৃত হয় না, আবার অনেকে হয়তো জানেনও না এগুলোর ব্যবহার সম্পর্কে।

প্যান্টে ছোট্ট ওই পকেট কেন থাকে?

জানা যায়, ১৮০০ শতকে কাউবয়রা চেন দেওয়া ঘড়ি ব্যবহার করতেন। তারা তখন ঘড়ি রাখতেন ওয়েস্টকোটে। ফলে বেশির ভাগ সময়েই ঘড়ি ভেঙে যেত। এরপর ঘড়িকে সুরক্ষিত রাখার জন্য তখন থেকেই ১৮৭৯ সালে বাজারে আসে। জিন্সের প্যান্টে এই পকেটের আবির্ভাব। এখন অবশ্য সেই ঘড়ির চলও নেই। তবে ঐতিহ্য বজায় রেখে এখনো প্যান্টে ছোট পকেট রাখা হয়।

আরও পড়ুন:  Kebab Recipe: ১৫ মিনিটে বানিয়ে ফেলুন সুস্বাদু পেয়ারি কাবাব

জিন্স কীভাবে এলো?

পশ্চিমা ফ্যাশনের অন্যতম ভিত্তি হলো এই জিন্স। ধারণা করা হয়, একজন আমেরিকান সাত জোড়া জিন্স কেনেন বছরে। জিন্সের জন্ম ১৮০০ শতকে। তবে ব্লু জিন্সের জন্মদিন হিসেবে ধরা হয় ১৮৭৩ সালের ২০ মে দিনটিকে। কারণ এই দিনেই জ্যাকব ডেভিস এবং লেভি স্ট্রস অ্যান্ড কোং কোম্পানি ব্লু জিন্সের অফিশিয়াল পেটেন্ট পেয়েছিলেন।

Featured article

%d bloggers like this: