21 C
Kolkata

Durga Chatu: দুগ্গাছাতুর উপকারিতা

নিজস্ব প্রতিবেদন: নামি দামি কোম্পানির ছাতু সকলেই খেয়ে থাকেন। অনেকে ছাতু খেতে ভালোবাসেন আবার কেউ বাসেন না। কিন্তু আজ এমন এক ছাতুর কথা বলব যার নাম আপনারা অনেকে শুনেছেন আবার অনেকেই শোনেননি। চলতি সময় জঙ্গলমহলে আরও এক রকমের ছাতু পাওয়া যাচ্ছে। যা দুগ্গাছাতু বা পরব ছাতু নামেই পরিচিত। বাজারে ওঠা মাত্রই ছাতু কেনার হিড়িক উপচে পড়ে। তবে এই কাড়ান ছাতু জন্মানোর প্রধান শর্ত হল বৃষ্টির পর রোদঝলমলে আবহাওয়া। এই মাশরুম বা এই ছাতুকে বেশিরভাগই তাচ্ছিল্যের সঙ্গে দেখতেন।


সম্প্রতি মাশরুম চাষ করে লাভের মুখ দেখেছে চাষীরা। একটি গবেষণায় দেখা গেছে যে প্রতি ১০০ গ্রাম ছাতুর মধ্যে প্রোটিন ২৫-৩৫ গ্রাম, ভিটামিন ৫৭-৬০ গ্রাম ও ৫-৬ গ্রাম মিনারেল, শর্করা থাকে। সেই সঙ্গে থাকে ৪-৬ গ্রাম পর্যন্ত হেলদি ফ্যাট। ফাইবারের পরিমাণও থাকে প্রচুর। যা অন্যান্য অনেক খাবারেই থাকে না। যে কারণে মাছের তুলনায় মাশরুম বেশি উপকারী।

আরও পড়ুন:  Garia Fire : সাত সকালে ভয়াবহ অগ্নিকাণ্ড গড়িয়ায়

এই ধরনের ছাতু তৈরি করতে গেলে, ছাতুটি ভালো করে ধুয়ে তাকে কেটে হলুদ জলে ভিজিয়ে রাখার পর কড়াইতে সরষের তেল গরম করে আলু, পেঁয়াজ কুচি, লঙ্কা, রসুন কুচি আর ছাতু দিয়ে কষিয়ে নিতে হবে। তারপর তাতে পোস্ত বাটা দিয়ে স্বাদমতো নুন আর চিনি দিয়ে কষিয়ে নিতে হবে। তারপর সামান্য জল দিয়ে এই তরকারি বেশ মাখা মাখা হয়।

Featured article

%d bloggers like this: