21 C
Kolkata

Feature : বুকের দুধ দিয়ে গয়না বানিয়ে কোটিপতি !

একজন সন্তানের কাছে মায়ের মূল্য অপরিসীম। পৃথিবীর কোনও কিছু দিয়েই মায়ের ঋণ শোধ করা যায় না। এই ভাবনাকেই কাজে লাগিয়েছেন সাফিয়া নামের এক নারী। অদ্ভুত শোনালেও সত্যি। সাফিয়া ও তার স্বামী অ্যাডম রিয়াধ মায়ের বুকের দুধ থেকে তৈরী করেছে একটি বিশেষ ধরণের গয়না।

এই গয়না তৈরির কথা তাঁদের মাথায় আসে ২০১৯ সালে। তখন দ্য মিরর ম্যাগাজিনে মায়ের দুধ সম্পর্কে একটি আর্টিকেল পড়েছিলেন। তিন সন্তানের মা সোফিয়ার তখন সন্তানদের কাছে মায়ের দুধ কতখানি আবেগের তা অনুভব করেন। এরপর ওই সল্ থেকেই বুকের দুধ থেকে গয়না তৈরির একটি সংস্থা গড়েন। এবং তার পরেই সেই অভিনব আবিষ্কার এতটাই বিখ্যাত হয়ে গেছে যে তার মুনাফা ছাড়াতে চলেছে প্রায় ১৫ কোটি টাকা।

আরও পড়ুন:  Lifestyle : ভাত খেলেই কেন ঘুম পায় ? রয়েছে বৈজ্ঞানিক কারণ

নিজের বিখ্যাত আবিষ্কার নিয়ে সোফিয়া বলেন,’ মায়ের দুধ সন্তানের সঙ্গে এক অবিচ্ছেদ্য সম্পর্কের কথা মনে করিয়ে দেয়, তাই স্তন্যদানকে স্মারক হিসেবে রেখে দিতে চান অনেকেই। সন্তানধারণ থেকে সন্তান বড় হয়ে ওঠার মাঝে এই স্তন্যদানের সময়টুকুকেও স্মৃতিতে ধরে রাখতে চান কেউ কেউ। এই গয়না কার্যত সেই সব ইচ্ছেকেই মর্যাদা দেওয়ার একটি প্রয়াস।’

এই গয়না বানানোর পদ্ধতি,এই গয়না তৈরির সময় মায়ের বুকের দুধ সংগ্রহের পর, প্রথমে ডিহাইড্রেশন প্রক্রিয়ায় জলীয় উপাদান কমিয়ে ফেলা হয়। তার পর তাতে মিশ্রিত করা হয় উচ্চমানের এক বিশেষ ধরনের রজনের সঙ্গে।

এই রজনের বিশেষত্ব হলো, দীর্ঘ সময় পরও এই রজনের রং হলদে হয়ে যায় না। এরপর এই মিশ্রণের ফলে তৈরি হওয়া পদার্থটিকে দেওয়া হয় পছন্দের আকৃতি। একটি ছোট্ট পাথর তৈরি করতে কমপক্ষে ৩০ মিলি দুধের প্রয়োজন হয়।

আরও পড়ুন:  Train: ভুলেও এই ৩টি জিনিস নিয়ে কখনও ট্রেনে উঠবেন না! ধরা পড়লেই জরিমানার সঙ্গে হাজতবাস

Featured article

%d bloggers like this: