27 C
Kolkata

Health Tips: রাতে সঙ্গীর নাক ডাকা থেকে মুক্তির উপায়

নিজস্ব সংবাদদাতাঃ ঘুমের সময় কেন মানুষ নাক ডাকে জানেন কি? আসলে ঘুমের সময় শ্বাস-প্রশ্বাস সঠিকভাবে না হওয়ার কারণেই নাক ডাকার সমস্যা দেখা দিতে পারে। এটা খুবই স্বাভাবিক ঘটনা বলে মনে হলেও এতে লুকিয়ে রয়েছে শারীরিক বেশ কিছু অসুস্থতাও। বিশেষজ্ঞদের মতে, বিভিন্ন শারীরিক অসুস্থতার কারণে এই সমস্যা দেখা দিতে পারে। এছাড়াও নাক ডাকার সমস্যায় আশেপাশের মানুষের মধ্যেও বিরক্তি উৎপাদন হয়। নাক ডাকার সমস্যা থাকলে চিকিৎসকের সঙ্গে অবশ্যই পরামর্শ করা প্রয়োজন। কারণ, হতে পারে সেই ব্যক্তি ওবেসিটি, নাক, কান, গলার সমস্যা, ঘুমের সমস্যা কিংবা শ্বাস প্রশ্বাসের সমস্যায় ভুগছেন। নাক ডাকার সমস্যাকে বহু মানুষ স্বাভাবিক ঘটনা বলে এড়িয়ে গেলেও সঠিক সময় চিকিৎসা না করলে অনেকক্ষেত্রে অনেক অসুখ মাথাচাড়া দিতে পারে বলে মনে বিশেষজ্ঞরা। ঘরোয়া পদ্ধতিতে কিভাবে নাক ডাকার সমস্যা দূর করবেন জেনে নিন-

১. বিশেষজ্ঞরা জানাচ্ছেন, অনেকক্ষেত্রে শোওয়ার দোসের জন্য শ্বাস-প্রশ্বাসে ব্যাঘাত ঘটে। তাই শোওয়ার কায়দার দিকে নজর দেওয়া প্রয়োজন।

আরও পড়ুন:  Durga Chatu: দুগ্গাছাতুর উপকারিতা
আরও পড়ুন:  Arshdeep : 'বিশ্বকাপেই ছন্দটা ধরে রাখতে চাই' : অর্শদীপ

২. একজন প্রাপ্তবয়স্ক মানুষের প্রতিদিন অন্তত ৭ থেকে ৯ ঘণ্টা ঘুমের প্রয়োজন। পর্যাপ্ত ঘুম না হলে অনেক শারীরিক সমস্যা দেখা দিতে পারে বলে মত বিশেষজ্ঞদের। ঘুম সঠিক না হলেও নাক ডাকার সমস্যা দেখা দিতে পারে।

৩. নাক ডাকার সমস্যা দূর করার ঘরোয়া টোটকা হিসেবে বিশেষজ্ঞরা জানাচ্ছেন, ওই ব্যক্তির বালিশ সামান্য উঁচু করে দিলে এই সমস্যা মিটতে পারে।

৪. মদ্যপান স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর। ঘুতে যাওয়ার আগে মদ্যপানের অভ্যাস নাক ডাকার সমস্যা তৈরি করতে পারে।

৫. মদ্যপানের মতো ধূমপানও স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর। অত্যধিক ধূমপান নাক ডাকার সমস্যা তৈরি করে।

৬. অতিরিক্ত ওজন বৃদ্ধির ফলে ওবেসিটি দেখা দেয়। নাক ডাকার সমস্যা ওবেসিটিরও লক্ষণ বটে।

আরও পড়ুন:  India Win : তিরুবনন্তপুরমে বিধ্বংসী অর্শদীপ-চাহার, ভারতকে জয় এনে দিলেন রাহুল-সূর্যকুমার

Featured article

%d bloggers like this: