27 C
Kolkata

Hilsa Fish Festival:নতুন স্বাদের ইলিশ উৎসব

নিজস্ব প্রতিবেদন: হে ভোজনরসিক, খাদ্যরসিক বাঙালিজাতি সবে মিলে তৈরী হও ,তোমাদের জন্য এক সুস্বাদুকর পার্বণ নিয়ে হাজির হয়েছে মতিলাল মল্লিক লেন, নবোদয় ক্লাব। আর এই পার্বণ যে সে পার্বণ না। বাঙালি জাতি আজীবন যাকে মাছের রানী বা রাজা বলে সন্মান দিয়ে থাকে, জিভে জল আনা সেই ইলিশ মাছের মহাপার্বণ। ইলিশ মাছ যার ল্যাজা থেকে মুড়ো, ডিম থেকে মাছের তেল সবকিছুই যেন গরম ভাতের সাথে পাতে খাওয়া মানে এক পরম সুখকর অনুভূতি।


আগামী ১৭ই জুলাই, রবিবার নবোদয় ক্লাব প্রাঙ্গনে দুপুর ১২টা থেকে রাত ১০ টা পর্যন্ত এই রাজকীয় খাওয়ার আয়োজন করা হয়েছে। উক্ত দিনে এই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন সমাজের নানান বিশিষ্ট ব্যক্তিরা। ইলিশ উৎসবের প্রধান দুই উদ্যোক্তা সঞ্জীব বসাক ও সৌরভ মন্ডলের বক্তব্য অনুসারে “ইলিশ একদেহে এতটা প্রতিভা ধারণ করে, যে শুধু তাকে দিয়েই তৈরি হতে পারে পঞ্চপদি নানান স্বাদযুক্ত বিভিন্ন ভোজন উপযুক্ত পদের সম্ভার।” এই তালিকায় ইলিসের পাতুরি, ইলিশের ডিমের চচ্চড়ি, ইলিশের ভাপা, ইলিশের জাফরানি, মেথি ইলিশ, রশুন নারকেল ইলিশ, ইলিশ হরিয়ালি, ইলিশের শুক্ত, ইলিশের ভুনা খিচুড়ি, ইলিশ বিরিয়ানি, ইলিশ পালং, ইলিশ ভর্তা, ইলিশ কোর্মা, ইলিশের টক কি নেই ! অর্থাৎ এই ভোজন উৎসবের শুরু থেকে শেষ পর্যন্ত শুধু ইলিশ মাছের রমরমা।

আরও পড়ুন:  Mohammad Ali Park Durga Puja : মহম্মদ আলি পার্কের ' শিশ মহল '!


আর এই নিয়ে মেতে উঠেছে বরানগরবাসী। এ তো যে সে ভোজ না, বলতে গেলে ভুঁড়িভোজ। বরানগররের ইতিহাসে এই প্রথমবার এই ধরনের ইলিশ পার্বনের আয়োজন করা হয়েছে। ইলিশ মাছ, যার কদর আজ বাংলা পেরিয়ে বিশ্বে। তা সে আপনি ভাজা খান বা ভাপা ,সর্ষে বা বেনন ইলিশ হলো সেরার সেরা। তাই বাঙালি যেখানেই থাকুক না কেন ইলিশ মাছের সুস্বাদুকর পদ চেখে দেখার সুযোগ কিছতেই হাতছাড়া করতে পারে না।

আরও পড়ুন:  মর্মান্তিক, দেড় বছরের শিশুকে গলা টিপে খুন করল সৎ বাবা

Featured article

%d bloggers like this: