20 C
Kolkata

সময়মত খাবার খেতে পারছেন না? বানিয়ে ফেলুন এই পানীয় গুলি

নিজস্ব সংবাদদাতাঃ বর্তমান দিনের ব্যস্ত জীবনে সময়মতো খাওয়া দাওয়ার সুযোগ থাকে না আমাদের অনেকেরই। বিশেষত সকালবেলা তাড়াহুড়ো করে অফিস কিংবা ক্লাসে বেরোতে হয় । আবারও সেখানে পৌঁছে নানান কাজের চাপে ব্রেকফাস্টতো দূর অনেক সময় লঞ্চেরও সময় হয়না। আবার খিদে পেলেও কোনো কাজ হয় না সঠিক মত। তাছাড়া খালি পেটে থাকলেও শরীরে দেখা দেয় নানান সমস্যা বিশেষত গ্যাস্ট্রিকের সমস্যা লেগেই থাকে। তাই বাড়ির রান্না ঘরে থাকা কিছু উপাদান দিয়ে বানিয়ে ফেলুন বিশেষ কিছু পানিয়। আপনার শরীরে পুষ্টি পাবে এবং শরীরের ক্লান্তি দূর হবে।

ছাতুর শরবত: এক গ্লাস জলে দু চামচ মিশিয়ে তাতে পরিমাণ মতো জিরা, গোলমরিচ, লবণ ও লেবুর রস মিশিয়ে খেতে পারেন। এতে অনেকক্ষণ পেট ভরা থাকে সেই সঙ্গে শরীরে অতিরিক্ত ফ্যাট জমে না।

ওটসের শরবত: ওটস হালকা আঁচে তাওয়াতে নাড়িয়ে গুঁড়ো করে রেখে দিন। এবার গ্লাসে দুধ নিয়ে তাতে দু’চামচ ওটস এর গুঁড়ো মিশিয়ে তার সঙ্গে খেজুর বা অন্য কোন ফল দিয়ে খেতে পারেন। ওটস কে পুষ্টিবিদেরা দুনিয়ার সবচেয়ে স্বাস্থ্যকর শস্য বলে আখ্যায়িত করেছেন। এতে উপস্থিত ফাইবার আমাদের শরীরে নানা উপকারে আসে।

ডাবের শরবত: ডাবের জলের সঙ্গে দু’চামচ ছাতু এবং পরিমান মত চিনি ও কুচানো কাজু বাদাম দিয়ে বানিয়ে ফেলুন ডাবের শরবত। ডাবের জলে রয়েছে প্রচুর পরিমাণে পুষ্টিগুণ। ডাব শরীরকে ঠান্ডা রাখে। এছাড়াও ডাবের জলে থাকে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট অ্যামাইনো অ্যাসিড, পটাশিয়াম, এনজাইম, বি কমপ্লেক্স, ভিটামিন, ভিটামিন সি, পটাশিয়াম-সহ একাধিক পুষ্টি গুন যা আমাদের শরীরকে সতেজ রাখে।

আরও পড়ুন:  Abani Sen er 7no Case :প্রকাশ্য তদন্তে এবার অবনী সেনের ৭ নং কেস

Featured article

%d bloggers like this: