20 C
Kolkata

Life style : আলু কিভাবে ক্যান্সার প্রতিরোধে সক্ষম দেখুন

নিজস্ব প্রতিবেদন: বাঙালির প্রতিদিনের খাদ্য তালিকার অত্যন্ত প্রয়োজনীয় আলু। যেমন সুস্বাদ তেমনই সস্তা তেমনি সহজলভ্য। এই আলু বেশি খেলে বাড়তে পারে ডায়াবেটিসের সমস্যা কারণ আলাদা আছে প্রচুর পরিমাণে মিনারেল ভিটামিন ও কার্বোহাইডেট। তবে নির্দিষ্ট পরিমাণে আলু খেলে তা আপনার স্বাস্থ্যের পক্ষে উপকারী। যেমন ;

হার্টের জন্য : হার্ট ভালো রাখতে কলেস্টরেল নিয়ন্ত্রণ করা খুবই দরকারি। কারণ পটাসিয়াম ,ভিটামিন সি এবং ভিটামিনবি ৬ প্রচুর পরিমাণে রয়েছে আলুতে। যার ফলে শরীরের কোলেস্টেরল নিয়ন্ত্রণ করা সম্ভব হয়।

রক্তচাপ নিয়ন্ত্রণ ; রক্তচাপ নিয়ন্ত্রণের জন্য আলুর জুড়ি মেলা ভার । রক্তচাপ নিয়ন্ত্রণে রাখার জন্যে বিশেষজ্ঞরা আমাদের কম সোডিয়ামযুক্ত খাদ্য গ্রহণ করতে বলেন ।

ক্যান্সার থেকে মুক্তি : ক্যানসার রুখতে আলুর ভূমিকা অসামান্য । আলুতে রয়েছে ফোলেট যা ডি.এন.এ. তৈরী ও মেরামত করতে সাহায্য করে। এর ফলে ক্যান্সারের জন্য দায়ী কোশগুলি নষ্ট হয়ে যায় ।

আরও পড়ুন:  Naked woman: শহরে আতঙ্ক, মাঝরাতে নগ্ন হয়ে কলিং বেল বাজাচ্ছেন মহিলা

হাড়ের স্বাস্থ্য ; বয়সের সাথে সাথে মানুষের হাড়ের স্বাস্থ্য ক্রমে খারাপ হতে থাকে। তবে, নিয়মিত অল্প পরিমাণে আলু খেলে হাড়ের স্বাস্থ্য কিন্তু ভালো থাকে ।আলুতে থাকে আয়রন, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম ও জিঙ্ক, যা হাড়ের স্বাস্থ্যের জন্যে উপযুক্ত। ফলে আলু শরীরের গঠন মজবুত করতে সাহায্য করে।

দাঁতের সমস্যা : দাঁত বা মাড়ির সুস্থতার জন্য ভিটামিন সি বেশ দরকারি । আর আলুতে এই ভিটামিন-সি প্রচুর পরিমাণে থাকে। তাই দাঁতের সমস্যায় এক টুকরো আলু দিয়ে রোজ দাঁত পরিষ্কার করলে সমস্যা থেকে আরাম মেলে ।

Featured article

%d bloggers like this: