26 C
Kolkata

Lifestyle : গরম জলে স্নান করার উপযোগিতা গরম জলে স্নান

নিজস্ব প্রতিবেদন: শীত কালে গরম জলে স্নান করেন ? গরম জলে স্নান করা আপনার শরীরের পক্ষে ভালো নাকি ক্ষতিকর ? তাঁদের জন্য জানিয়ে রাখি গরম জল স্নান করা আপনার শরীরের জন্য যথেষ্ট উপকারী। লোকের মুখের কথা ছেড়ে বিশেষজ্ঞদের মতামত জানুন যে গরম জলে স্নান করলে কি কি উপকারিতা পাওয়া যায় ।

১. আপনার কি অনিদ্রার সমস্যা আছে? তাহলে গরম জলে স্নান করুন। বিশেষজ্ঞদের মতে, গরম জলে স্নান করলে শরীর রিল্যাক্স হয় । শরীরের পেশিগুলিও আরাম পায়। এতে ভালো ঘুম হয়।

২. আমাদের শরীরে পাশাপাশি ত্বকের পক্ষেও উপযোগী। জল ত্বক থেকে দূষিত পদার্থ বের করতে, ত্বকের আদ্রতা বজায় রাখতে এবং বার্ধক্যজনিত সমস্যা প্রতিরোধ করতে বিশেষভাবে সাহায্য করে

আরও পড়ুন:  Covid19: ফের একবার ঘুরিয়ে আসতে চলেছে কোভিড

৩.বিশেষজ্ঞদের মতে,উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে বিশেষভাবে কার্যকরী গরম জল।তাই নিয়মিত গরম জলে স্নান করুন এতে রক্তচাপ নিয়ন্ত্রণে রেখে হৃদপিন্ডকে সচল রাখতে সাহায্য করবে।

৪.বিশেষজ্ঞরা জানাচ্ছেন যে যাদের পেশি সংক্রান্ত সমস্যা আছে তাদের পক্ষে গরম জলে স্নান করা উপকারি।কারন গরম জল পেশিগুলিকে সচল রাখতে সাহায্য করে।যা কাঁধ, পিঠ, ঘাড়ে ম্যাসেজের মতো কাজ করে।

৫. বিশেষজ্ঞদের মতে, ডায়াবেটিস রোগীদের পক্ষে গরম জলে স্নান করা উপকারী। গরম জল শরীরের শর্করার মাত্রা নিয়ন্ত্রণ রাখতে সাহায্য করার পাশাপাশি ক্যালোরি কমাতে সাহায্য করে। আমরা ৩০ মিনিট হেঁটে যতটা পরিমাণ শরীর থেকে ক্যালোরি ধ্বংস করতে পারি তা একবার গরম জলে স্নান করলেই তার সমপরিমাণ ক্যালোরি ধ্বংস করতে পারে ।

আরও পড়ুন:  Tourism: সঙ্গিনী কে নিয়ে সময় বের করে ঘুরে আসুন কাছের নবাবের শহরে

৬. কোনো কাজ করতে এনার্জি পাচ্ছেন না ? তাহলে নিয়মিত গরম জলে স্নান করুন। তফাৎ বুঝবেন হাতে নাতে।

Featured article

%d bloggers like this: