18 C
Kolkata

ঘরোয়া উপায়ে দূর হবে মাস্কের দাগ

নিজস্ব সংবাদদাতা :বর্তমান পরিস্থিতিতে আমরা সবাই এক কঠিন সময়ের মধ্যে দিয়ে যাচ্ছি। এই পরিস্থিতিতে আমরা যেই দুটো জিনিস ছাড়া চলতে পারি না তা হল মাস্ক এবং স্যানিটাইজার। বাইরে বেরোলে মাস্ক পরা আবশ্যক।দৈনন্দিন জীবনের একটা অঙ্গই হয়ে গেছে এই মাস্ক। তবে এখানে একটা সমস্যা লক্ষ্য করা যাচ্ছে মাস্ক সরাতেই মুখে দেখা যাচ্ছে দাগ। সেই দাগ নিয়ে তো আর থাকা যায় না তাই সেক্ষেত্রে এই ঘরোয়া উপায় গুলো প্রয়োগ করে দূর করুন এই দাগ গুলি।

সবার প্রথমে মুখ পরিষ্কার রাখা দরকার। মুখের ময়লা বা তেলের ওপর যদি মাস্ক পরা হয় তাহলে তাতে মাস্ক সহজে চেপে বসে খুব দ্রুত। আর দাগ হয়ে যায়। এক্ষেত্রে মাইল্ড ক্লিনজার দিয়ে মুখ ধুয়ে নিন। অযথা মুখ ঘষবেন না। ক্লিনজার দিয়ে মুখ পরিষ্কার করে মাস্ক পরুন, দাগ সহজে হবে না।

ভালাে ময়েশ্চারাইজার স্কিন হাইড্রেটেড থাকার জন্য ভীষণ প্রযােজন। কারন মুখ হাইড্রেটেড থাকলে স্কিনও নরম থাকবে। এই নরম স্কিনের ওপর মাস্ক এঁটে বসতে পারবে আবার অন্যদিকে স্কিন যদি শুষ্ক হয়ে থাকে, তাহলে দাগ বা র্যাশ বেশি হবে। তাই মুখ পরিষ্কার করে ভালাে একটি ময়েশ্চারাইজার লাগান।

এইসময় মেকআপ কম করাই ভালাে। এক্ষেত্রে ম্যাট ফিনিস ব্যবহার করলেও মাস্কের জন্য সেটা চড়া মেকআপ। মাস্ক পরা থাকলে স্কিনে ভালাে করে হাওয়া খেলতে পারে না। ফলে মেকআপ এবং মাস্ক থেকে বেরােতে না পারা ভাপ মিলে আপনার স্কিনের থেকে তেল নিঃসরণ বাড়িয়ে দিতে পারে। স্কিনের লােমকূপও কিন্তু এই তেলের জন্য বন্ধ হয়ে যেতে পারে। ফলে ময়লা জমবে।

আরও পড়ুন:  Hafele: রান্নাঘরে সৌন্দর্য বৃদ্ধি করবে হ্যাফেল

নিয়মিত মাস্ক পরিষ্কার করে পরা উচিত। পারলে বেশ কয়েকটি মাস্ক কিনে রাখুন আর বদলে বদলে পরুন।

মাস্কের স্ট্রিপ কিসের দেখে নিন অবশ্যই। কোনও শক্ত বা টাইট জিনিস দিয়ে যদি মাস্কের স্ট্রিপ বা ফিতেটা তৈরি হয় তাহলে কিন্তু মাস্ক থেকে দাগ একদিনেই পড়তে পারে।

হাল্কা দাগ চলে এলে সেটা কীকরে তাড়াবেন। আপনি হয়তাে দেখলেন হাল্কা লালচে দাগ হয়েছে। এই দাগ থেকেই কিন্তু পরে কালাে দাগ হয়ে যাবে। তাই সামান্য দাগ থাকলে সেটাও তােলা উচিত যাতে তার থেকে দাগ আরও গভীর না হয়ে যায়। ব্যবহার করুন আলুর রস। কারণ আলুর রস দাগ মেটানাের জন্যে খুব ভালাে। তার সঙ্গে মধু মিশিযে দাগের ওপর লাগিয়ে রেখে দিন। ১৫ মিনিট পর ঠাণ্ডা জল দিয়ে ধুয়ে নিন। এতে দাগ অনেক হাল্কা হয়ে যাবে।

আরও পড়ুন:  চাকরি প্রার্থীদের জন্য সুখবর! রাজ্যে সরকারি দপ্তরে নিয়োগের বিজ্ঞপ্তি, আবেদন করুন শীঘ্রই…

Featured article

%d bloggers like this: