25 C
Kolkata

Mayan City: ২০০০ বছরের পুরনো মায়ান শহরের আবিষ্কার

নিজস্ব প্রতিবেদন: একটি আশ্চর্যজনক আবিষ্কার গবেষকরা একটি বড় মায়ান শহরের ধ্বংসাবশেষ আবিষ্কার করেছেন। যা রেইনফরেস্টের নীচে চাপা পড়ে আছে। আকাশ থেকে উত্তর গুয়াতেমালা জরিপ করার সময় একই কথা প্রকাশ পেয়েছে। উল্লেখ্য যে দেশের জনসংখ্যার ৫১% মায়ান, একমাত্র আদিবাসী সংস্কৃতি যা মধ্য আমেরিকার একটি দেশের জনসংখ্যার এত বড় অংশ। প্রতিবেদনে বলা হয়েছে যে, বিশাল ৬৫০ বর্গ মাইল জুড়ে বিস্তৃত স্থানটি মেক্সিকান সীমান্তের কাছে অবস্থিত এবং এটি মিরাডোর-কালাকমুল কার্স্ট বেসিন নামে পরিচিত। আমরা যদি প্রত্নতাত্ত্বিকদের যা বলতে চাই তা অনুসারে যাই, তারা অনুমান করছেন যে শহরটি অবশ্যই ২,০০০ বছর আগে বিদ্যমান ছিল এবং ১১০ মাইল কজওয়ে দ্বারা সংযুক্ত আনুমানিক ১,০০০ জনবসতি নিয়ে গঠিত হবে। দলটি প্ল্যাটফর্ম এবং পিরামিডের অবশেষও খুঁজে পেয়েছে।

আরও পড়ুন:  Rat Stealing Necklace: নেকলেস-প্রীতি ইঁদুরের,দোকান থাকে গয়না নিয়ে চম্পট

নৌচলাচলের উপযোগী কজওয়ে, যেখানে পরিষ্কার করা হয়েছিল হাইওয়ে হিসাবে ব্যবহৃত বেডগুলি প্রায় ১১০ মাইল দীর্ঘ ছিল। যার ফলে সভ্যতার বাসিন্দাদের নিকটবর্তী জনবসতিগুলিতে যাতায়াত করা তুলনামূলকভাবে সহজ ছিল। প্রতিবেদনে বলা হয়েছে, এই আবিষ্কারের কৃতিত্ব LiDAR (আলো সনাক্তকরণ এবং রেঞ্জিং)-কে যায়। যা বেশ কয়েকটি আমেরিকান বিশ্ববিদ্যালয়ের গবেষকদের একটি দল, সেইসাথে ফ্রান্স এবং গুয়াতেমালার সহযোগীরা ব্যবহার করেছিলেন। LiDAR এর জন্য, এটি একটি সনাক্তকরণ ব্যবস্থা যা রেডিও তরঙ্গের পরিবর্তে লেজারের আলোর উপর ভিত্তি করে, যা গবেষকরা ব্যবহার করার সিদ্ধান্ত নিয়েছেন কারণ LiDAR রেইনফরেস্ট ভেদ করতে পারে এবং তাদের নীচে কী রয়েছে তা প্রকাশ করতে পারে।

আবিষ্কার সম্পর্কে আরও প্রকাশ করে, গবেষকরা একটি বিবৃতি জারি করেছেন, যোগ করেছেন যে গবেষকরা কিছু জনবসতিতে বড় প্ল্যাটফর্ম এবং পিরামিডের প্রমাণও পেয়েছেন, যা তাদের মতে, কাজ, রাজনীতি এবং বিনোদনের কেন্দ্রীভূত কেন্দ্র হিসাবে কাজ করেছিল। তারা এও অভিমত পোষণ করে যে কিছু জনবসতিতে বল কোর্ট ছিল, যা ইঙ্গিত দেয় যে সেই সময়ের লোকেরা এই অঞ্চলের স্থানীয় বিভিন্ন খেলাধুলার জন্যও ব্যবহৃত হত। গবেষকরা আরও যোগ করেছেন যে সভ্যতার লোকেরা জল সরানোর জন্য খাল এবং জলাশয়গুলিকে ধরে রাখার জন্য এটিকে শুষ্ক সময়ের জন্য ব্যবহার করার জন্য তৈরি করেছিল।

আরও পড়ুন:  মমতাকে ডি.লিট দেবে সেন্ট জেভিয়ার্স বিশ্ববিদ্যালয়, উপস্থিত থাকবেন রাজ্যপালও

Featured article

%d bloggers like this: