27 C
Kolkata

Mosambi: ক্যানসার, ডিমেনশিয়া ও স্নায়ুক্ষয়ের সমস্যা দূর করে নিয়মিত খান মুসাম্বি লেবু

নিজস্ব প্রতিবেদন: কথায় আছে, খালি পেটে জল আর ভরা পেটে ফল। এই কথা মাথায় রেখে সকলেই খাওয়া দাওয়া করে ফল খায়। সমস্ত ফলের নিজস্ব কিছু গুনাগুন থাকে। ঠিক সেরকমই সারা বছর পাওয়া যায় এমন কিছু ফলেরও আলাদা গুণ থাকে। ঠিক সেরকমই একটি ফল মুসাম্বি লেবু।

এই লেবুতে আছে প্রচুর পরিমানে ভিটামিন সি। এই ফল নিয়মিত খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর পাশাপাশি হাড়ের যত্ন, ত্বকের খেয়াল রাখতে এবং শরীরের সার্বিক সুস্থ রাখতে এই ভিটামিন উপকারী। এছাড়াও শরীরের রক্ত চলাচল স্বাভাবিক করা ও হৃদ্‌যন্ত্র ভাল রাখতেও সহায়তা করে। জেনে নিন রোজ একটি করে মুসাম্বি লেবু খাওয়ার উপকারিতা –

মুসাম্বি লেবুতে ‘ফ্লাভোনয়েড’ নামের এক প্রকার উপাদান থাকে। যা হজমের ক্ষমতা বাড়িয়ে তোলে, প্রদাহের সমস্যা কমায়। অ্যান্টি-অক্সিড্যান্ট হিসেবেও বেশ কার্যকর এই উপাদানটি। ক্যানসার, ডিমেনশিয়া ও স্নায়ুক্ষয়ের মতো সমস্যা দূরে রাখতে সহায়তা করে এই উপাদান।

মুসাম্বি লেবুতে আছে ফলিক অ্যাসিডে ভরপুর। এই ফলিক অ্যাসিড শরীরের পেশি ও হাড়ে শক্তি জোগায়। আর্থরাইটিস বা বাতের মতো সমস্যা দূরে রাখতে সাহায্য করে এই ফলের রস। মুসাম্বির রস খেলে বা মুখে মাখলে আমাদের ত্বকের মৃত কোষগুলি পরিষ্কার হয়ে যায়। পাশাপাশি সহজে বয়স বাড়বে না, ত্বকের জেল্লা বৃদ্ধি পাবে।

আরও পড়ুন:  কলকাতা যেন টাকার খনি

Featured article

%d bloggers like this: