25 C
Kolkata

Passkey : বার বার পাসওয়ার্ড ভুলে যান ? রইল সমাধান

নিজস্ব প্রতিবেদন : ফেইসবুক, ইমেল, অনলাইন ব্যাংকিং থেকে OTT প্ল্যাটফর্ম আজকাল আমাদের জীবনের সবার একটা অংশ এখন। এই সমস্ত আপ গুলি খোলার মোক্ষম চাবিটি না থাকলে তালা খোলা অসম্ভব।সেটিকে বলা হয় পাসওয়ার্ড। কিন্তু নানা প্ল্যাটফর্মের নানা পাসওয়ার্ড মনে রাখা ভীষণ কঠিন। আবার কোথাও লিখে রাখলে, তা ফাঁস হয়ে যাওয়ার চিন্তাও থেকে যায়। তবে এবার আপনার মুশকিল আসান করতে আসরে নেমেছে খোদ গুগল। পাসওয়ার্ড ভুলে যাওয়ার রোগ থেকে বাঁচে এবার গুগল নিয়ে এল নতুন ফিচার পাসকি।

কী এই পাসকি ?

পাসকি হল পাসওয়ার্ড ছাড়াই সাইন-ইন করার একটি উপায়। যা ওয়ার্ল্ড ওয়েব কনসোর্টিয়াম এবং FIDO অ্য়ালায়েন্স তৈরি করেছে। এই পাসকির মাধ্যমে ইউজাররা পিন নম্বর অথবা বায়োমেট্রিকের সাহায্যে যে কোনও ওয়েবসাইট এবং অ্যাপ ব্যবহার করতে পারবেন। এক্ষেত্রে অনলাইন পরিষেবা প্রদানকারী সংস্থাগুলি শুধুমাত্র পাবলিক কি সেভ করে রাখে।বাকি ক্রিপটোগ্রাফিক কি গ্রাহকের ডিভাইসের সেভ থাকে। লগ ইন করার সময় সেই প্রাইভেট কি’র প্রয়োজন হয়। ইউজাররা নিজেদের ডিভাইসের লক খুললেই বাকি কাজটি হয়ে যায়।

আরও পড়ুন:  Senior Citizens Tour Plan: এবার ভ্যালেন্টইন্সডেতে ৬০ ঊর্ধ্ব সঙ্গীটিকে নিয়ে ঘুরে আসুন হানিমুনে

জানুন কীভাবে সেট করবেন পাসকি?

আপাতত ডেভেলপাররাই এই ফিচারটি ব্যবহার করতে পারছেন। এর জন্য তাঁদের গুগল অ্যাকাউন্ট থাকা প্রয়োজন। চলতি বছরের শেষের দিকেই হয়তো সকলেই তা ব্যবহার করতে পারবেন। অ্যান্ড্রয়েড স্মার্টফোন ইউজাররা পাসওয়ার্ড ছাড়াই অনায়াসে এই পাসকির মাধ্যমে সমস্ত ওয়েবসাইট ও অ্যাপ ব্যবহারের সুবিধা পাবেন।

Featured article

%d bloggers like this: