25 C
Kolkata

সুস্বাদু পনিরে ভরপুর পোলাও

নিজস্ব সংবাদদাতা:পোলাও কম সময়ে তৈরি হয়ে যাওয়া একটি সহজ রেসিপি। ছোট থেকে বড় সবাই পছন্দ করেন এই পোলাও। বাড়িতে হঠাৎ করে অতিথি চলে এসেছে চিন্তা কি? অতিথিরা পছন্দ করবে এবং খুব তাড়াতাড়ি হয়ে যাবে এমন পদ হল পোলাও। কিভাবে বানাবেন এবার জেনে নিন-

উপকরণ-বাসমতি চাল ১/২কাপ,পনির ১/২কাপ,পেঁয়াজ ১টি,আদা ১ চামচ,সবুজ মটর ১/৪ কাপ,রসুন বাটা ১/২ চামচ,কাঁচালঙ্কা ২টি,দারুচিনি সামান্য পরিমাণ,লবঙ্গ ২টি জল ১কাপ,ছোট তেজপাতা ১টি,লবণ স্বাদ মতো,তেল ২ চামচ,ঘি ১ চামচ,লেবু ১চামচ,ধনিয়া ২ চামচ।

পদ্ধতি-পোলাও বানাতে প্রথমে বাসমতি চাল নিন এবং পরিষ্কার জল দিয়ে ভালো করে ধুয়ে নিন এবং তারপর ১৫ থেকে ২০ মিনিট ভিজিয়ে রাখুন। এখন একটি প্রেসার কুকার নিন এবং কম আঁচে গ্যাসে রাখুন। এতে ১ চা চামচ তেল এবং আধা চা চামচ ঘি যোগ করুন এবং একসাথে গরম করুন।চালের স্বাদ উন্নত করতে ঘি ব্যবহার করা হয়। এবার তেজপাতা, দারুচিনি, লবঙ্গ, রসুন এবং আদা গরম তেলে এবং ঘি দিয়ে ৪-৫ সেকেন্ড ভাজুন।এবার এতে কাটা পেঁয়াজ এবং কাটা কাঁচালঙ্কা যোগ করুন। পেঁয়াজ ভাজুন যতক্ষণ না এটি হালকা সোনালি রঙের হয়ে যায়। এবার তাতে সবুজ মটর এবং ভেজে রাখা চাল যোগ করুন। এগুলি প্রায় ১ মিনিটের জন্য ভাজুন। এবার এতে লেবুর রস, লবণ এবং এক কাপ জল যোগ করুন। ভালো করে মিশিয়ে নিন।এখন মাঝারি আঁচে প্রেসার কুকারে তিনটি সিটি পড়া পর্যন্ত অপেক্ষা করুন। এবার গ্যাস বন্ধ করুন এবং ১০ মিনিটের জন্য পোলাও সেট হতে দিন। এদিকে, একটি নন -স্টিক প্যান নিন, এতে ১ টেবিল চামচ তেল গরম করুন এবং পনিরের টুকরোগুলো আস্তে আস্তে ভাজুন যতক্ষণ না সেগুলো হালকা সোনালি হয়ে যায়। তারপর পরিবেশন করুন পনির পোলাও।

আরও পড়ুন:  Rat Stealing Necklace: নেকলেস-প্রীতি ইঁদুরের,দোকান থাকে গয়না নিয়ে চম্পট

Featured article

%d bloggers like this: