21 C
Kolkata

Food: শ্রী চৈতন্যের সৃষ্টি রাধাবল্লভী, জানুন ইতিহাস

নিজস্ব প্রতিবেদন: গরম গরম পাতে পড়ল। আহা একেবারে খাস্তা। বাঙালির ঘরে ঘরে এখন পৌঁছে গিয়েছে রাধাবল্লভী। বিয়েবাড়ি বা যে কোনও অনুষ্ঠানের মেন্যুতে আজকাল খুবই স্বাভাবিক হয়ে উঠেছে এই খাবার। এর সংস্কৃত নাম বেষ্টনিকা। রাধাবল্লভী হল দেশী শব্দ। শাস্ত্র বা গ্রন্থে এর উল্লেখ পাওয়া যায়নি। ডালপুরির মতো ছাবা তেলের খাস্তাটির স্বাদ একেবারেই আলাদা। চানা মশলার সঙ্গে একেবারে জমে যায়। কিন্তু আপনি কী জানেন এই রাধাবল্লভীর আবিষ্কর্তা শ্রী চৈতন্য মহাপ্রভু?


গবেষকরা জানিয়েছেন, রাধা অর্থাৎ যিনি শ্রী কৃষ্ণের প্রণয়ী। বল্লভ হল শ্রীকৃষ্ণের অপর নাম। দু’টি মিলিয়েই জন্ম রাধাবল্লভীর। কিছু গবেষকের মতে, খড়দহের শ্যামসুন্দরের জন্য চৈতন্য মহাপ্রভু স্বয়ং এই রাধাবল্লভী উদ্ভাবন করেন।
যদিও কলকাতায় এই পদ যথেষ্ট বিখ্যাত। অন্যতম সেরা উত্তর কলকাতার মিষ্টির দোকান পুঁটিরাম। জিতেন্দ্রনাথ মোদক বৃন্দাবন থেকে এই পদটির রান্না শিখে আসেন। এরপর কলকাতায় তা চালু করেন। তিনি ছিলেন ওই দোকান মালিকের আত্মীয়। সেই থেকে জনপ্রিয় হয়ে ওঠে পুঁটিরামের রাধাবল্লভী। যদিও ভিন্ন মত রয়েছে। মুর্শিদাবাদের কান্দী গ্রামে জমিদারবাড়ির কুলদেবতা রাধাবল্লভকে এই খাদ্য দেওয়া হতো। তার থেকেই নাম হয়েছে রাধাবল্লভী। প্রচলিত আরও একটি মত বলে, কলকাতার বিখ্যাত শোভাবাজার রাজবাড়ির গৃহদেবতা রাধাবল্লভকে এই খাদ্য ভোগে পরিবেশন করা হতো।

আরও পড়ুন:  Healthy Life tips : গলায় কাঁটা ফুটলে ১ মিনিটে বের করুন এই ভাবে

Featured article

%d bloggers like this: