20 C
Kolkata

লোভনীয় সয়া কাবাব কারি

নিজস্ব সংবাদদাতা:সয়াবিনের থাকে উচ্চমাত্রার প্রোটিন যা শরীরে প্রোটিনের চাহিদা পূরণ করতে সাহায্য করে। এটি খাওয়া স্বাস্থ্যের পক্ষে খুবই উপকারী। যেকোনো বয়সেই খাওয়া যেতে পারে এই সয়াবিন।যারা মাছ ,ডিম খেতে চায় না তাদের জন্য প্রোটিনের ঘাটতি মেটাতে এর জুড়ি মেলা ভার। তাই ভাতের সাথে কিংবা রুটির সাথে এই সয়াবিনের এই পদটি আপনি বাড়িতেই বানিয়ে নিতে পারেন।কিভাবে বানাবেন জেনে নিন-

উপকরণ-সয়াবিন ৫০০ গ্রাম,সেদ্ধ করা আলু,আদা বাটা ২ টেবিল চামচ,টমেটো বাটা ৪ টেবিল চামচ,ধনেপাতা কুচি করা প্রয়োজন মতন,নুন, মিষ্টি স্বাদ মত,বাদামকুচি স্বাদমতো সরষের তেল ৫ টেবিল চামচ,ভাজা গরম মশলা ১ টেবিল চামচ গোটা জিরে, গোলমরিচ, তেজপাতা, লবঙ্গ, দারচিনি, শুকনো লঙ্কা,আমচুর পাউডার এক টেবিল চামচ,হলুদ গুঁড়ো এক টেবিল চামচ,লংকা গুঁড়ো এক টেবিল চামচ,টক দই তিন টেবিল চামচ।

প্রণালী-সয়াবিন সিদ্ধ করে মিক্সিতে ভালো করে পেস্ট করে নিন। এরপর এর সঙ্গে সামান্য আদা বাটা, ধনেপাতা কুচি, নুন, মিষ্টি স্বাদ মত, বাদাম ভাজা কুচি করা, ভাজা গরম মশলা সামান্য দিয়ে ভালো করে মাখাতে থাকুন। আলু সেদ্ধ দিতে হবে। তারপর কড়াইতে সরষের তেল গরম করে কাবাবের আকারে গড়ে নিয়ে ভেজে ফেলুন।গ্রেভি বানানোর জন্য কড়াইতে সরষের তেল গরম করে তাতে গোটা জিরা, গোলমরিচ, তেজপাতা, লবঙ্গ, দারচিনি, শুকনো লঙ্কা দিয়ে আদাবাটা, টমেটো বাটা, হলুদ গুঁড়ো, লঙ্কাগুঁড়ো, আমচুর পাউডার ভাজা গরম মশলার গুঁড়ো দিয়ে ভালো করে কষাতে হবে। কষানো হয়ে গেলে টক দই এবং ধনেপাতা কুচি দিতে হবে। এরপর কাবাবগুলো এর মধ্যে দিয়ে উষ্ণ গরম জল দিয়ে ঢাকা দিয়ে রাখুন। ঢাকা খুলে তার উপরে সামান্য ভাজা গরম মশলার গুঁড়ো ছড়িয়ে পরিবেশন‌ করুন সয়া কাবাব কারি।

আরও পড়ুন:  Hafele: আপনার বাড়ির নিরাপত্তা এবার হ্যাফেলের হাতে

Featured article

%d bloggers like this: