25 C
Kolkata

Recipe : বাড়িতে বানান রেস্টুরেন্ট স্টাইলের ক্র্যাব

প্রতিনিয়ত বাড়ির একঘেয়ে খাবার খেয়ে সবারই অনীহা এসে যায়। এছাড়াও অধিকাংশ ক্ষেত্রে দেখা গিয়েছে যে বাড়ির মহিলারা ভেবে পায়না নতুনত্ব কি রান্না করবেন! এবার বাড়ীতে তৈরি করতে পারবেন ক্রাব কারী অর্থাৎ কাঁকড়া মাছের কারী। একেবারে নতুনত্ব ও অভিনবত্ব প্রক্রিয়ায় ঘরেই তৈরি করা যাবে রেস্টুরেন্টের মতো রান্না।

উপকরণ :-

১) কাঁকড়া ১ কেজি

২) আদা বাটা

৩) রসুন বাটা

৪) লঙ্কার গুঁড়ো

৫) লবণ পরিমাণমতো

৬) হলুদ পরিমাণমতো

৭) সরষের তেল

৮) গোটা গরম মসলা

৯) তেজপাতা

১০) পেঁয়াজ কুচি হাফ বাটি

১১) গরম মসলার গুঁড়ো

১২) গোলমরিচ গুঁড়ো

১৩) টমেটো কুচি হাফ বাটি

১৪) ধনে গুঁড়ো

১৫) জিরেগুঁড়ো

পদ্ধতি :

বাড়িতেই রেস্টুরেন্টের মতো কাঁকড়া মাছের কারী বানাতে গেলে প্রথমে কাঁকড়া গুলিকে ভালো করে ধুয়ে তারমধ্যে এক চামচ রসুন বাটা, হাফ চামচ আদা বাটা, হাফ চামচ লঙ্কার গুঁড়ো, হাফ চামচ হলুদ এবং ১ চামচ লবণ ও সরষের তেল দিয়ে ভালো করে মাখিয়ে নিতে হবে। এরপর এটিকে ১৫ মিনিটের জন্য দেখা দিতে হবে। অন্যদিকে একটি প্যান নিয়ে সেটি ভালো করে গরম হয়ে গেলে তারমধ্যে পরিমাণমতো সরষের তেল দিয়ে সেটা ভালো করে গরম হয়ে গেলে তার মধ্যে একটা তেজপাতা ও হাফ গোটা গরম মসলা দিয়ে ১০-১৫ মিনিট ভেজে নিতে হবে। এরপরই গরম তেলের মধ্যে আগে থেকে কেটে রাখা পেঁয়াজ কুচি দিয়ে সেটি ভাল করে ভেজে নিতে হবে। পেঁয়াজ হালকা লালচে হয়ে গেলে তার মধ্যে দু’চামচ রসুন ও ১ চামচ আদা বাটা দিয়ে তার মধ্যে কুচি করা টমেটো ও পরিমান মত লবন, এক চামচ চিনি, হাফ চামচ হলুদ, দুই চামচ ধনে গুঁড়ো, দু’চামচ জিরেগুঁড়ো এবং হাফ চামচ শুকনো লঙ্কার গুঁড়ো ১ চামচ কাশ্মীরি লঙ্কার গুঁড়ো দিয়ে ভালো করে নেড়ে নিতে হবে।

আরও পড়ুন:  Trans couple to became parents: স্বামীর অন্তঃসত্ত্বা হওয়ার খবর দিলেন স্ত্রী

মশলাটা ভালো করে ভাজা হয়ে গেলে তারমধ্যে সামান্য পরিমাণ জল দিতে হবে। প্রায় ১০-১৫ মিনিট মসলা নাড়াচাড়ার পর তার মধ্যে আগে থেকে মেখে রাখা কাঁকড়া গুলো দিতে হবে। যখন কাঁকড়াগুলো মশার সঙ্গে ভালো করে নেক্সট হয়ে যাবে তখন স্বাদ অনুযায়ী গোটা কাঁচা লঙ্কা দিয়ে বেশ কিছুক্ষণ নেড়ে নিতে হবে। এরপর কাঁকড়া সিদ্ধ করার জন্য তার মধ্যে ঢুকাবো গরম জল দিতে হবে। এরপর প্যানটি ঢেকে দিতে হবে ১০-১৫ মিনিটের জন্য। যখন সময় সমাপ্ত হয়ে যাবে তখন ঢাকনা তুলে নিয়ে তারমধ্যে হাফ চামচ গরম মসলার গুঁড়ো ও হাফ চামচ গোলমরিচ গুঁড়ো দিয়ে ৫ মিনিটের জন্য হালকা আঁচে রেখে দিতে হবে। এর পরেই সকলের সামনে পরিবেশন করা যাবে ক্রাব কারী।

আরও পড়ুন:  Valentine's Week Horoscope: ভালোবাসার সপ্তাহ কেমন কাটবে, এই ৪ রাশির

Featured article

%d bloggers like this: