28 C
Kolkata

FCI Recruitment: খাদ্য দপ্তরে কর্মী নিয়োগ, স্নাতক পাশ হলেই আবেদন করুন

নিজস্ব প্রতিবেদন: করোনার জেরে বিপর্যস্ত হয়ে পড়েছিল জনজীবন। বিশ্ব জুড়ে দেখা দিয়েছিল অর্থনৈতিক সঙ্কট। লক্ষ লক্ষ মানুষের চাকরি চলে গিয়েছে এই লকডাউন পরিস্থিতিতে। তবে এখন বেশ কিছুটা সঙ্কট কাটিয়ে স্বাভাবিকের পথে এগাচ্ছে গোটা দেশ। এই পরিস্থিতিতে এবার ফুড কর্পোরেশন অফ ইন্ডিয়ায় বিপুল নিয়োগের বিজ্ঞপ্তি জারি হয়েছে। দেশজুড়ে ৫ হাজারের বেশি স্নাতক পাশ কর্মী নিয়োগ করতে চলেছে এই সংস্থা। এ রাজ্যের যে কোনও জেলা থেকে আগ্রহী কর্মপ্রার্থীরা আবেদন করতে পারবেন। তবে জানিয়ে রাখি, এই আবেদন প্রক্রিয়া শীঘ্রই শেষ হবে। তাই ইচ্ছুক আবেদনকারীরা যত দ্রুত সম্ভব আবেদন সেরে ফেলুন।

পদের সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক: ম্যানেজার গ্রেড ২, অ্যাসিস্ট্যান্ট গ্রেড ৩, জুনিয়র ইঞ্জিনিয়ার, টাইপিস্ট এবং স্টেনোগ্রাফার পদে কর্মী নিয়োগ করবে এফসিআই। শূন্যপদ রয়েছে প্রায় ৫,১৫৬। এর মধ্যে ১১৩ টি শূন্যপদ রয়েছে গ্রেড ২ ম্যানেজার পদে এবং ৫০৫৩ টি শূন্যপদ রয়েছে অ্যাসিস্ট্যান্ট গ্রেড ৩ পদে। অ্যাসিস্ট্যান্ট গ্রেড ৩ পদে বিভিন্ন জোন অনুযায়ী নিয়োগ করা হবে – নর্থ জোনে শূন্যপদ – ২৩৮৮, সাউথ জোনে শূন্যপদ – ৯৮৯ , ইস্ট জোনে শূন্যপদ – ৭৬৮, ওয়েস্ট জোনে শূন্যপদ – ৭১৩, নর্থ ইস্ট জোনে শূন্যপদ – ১৮৫।

আরও পড়ুন:  Kurmi Protest: ৯৬ ঘন্টা স্তব্ধ জাতীয় সড়ক
আরও পড়ুন:  Ahiritola Sarbojanin Durgotsab : খবরের কাগজের প্যান্ডেল বি.কে.পাল.পার্কের

শিক্ষাগত যোগ্যতা : কমার্স/বোটানি/জুলজি/বায়ো-কেমিস্ট্রি/বায়ো-টেকনোলজি/ফুড সাইন্স/মাইক্রো-বায়োলোজি ইত্যাদি বিষয়ে স্নাতক। এ ছাড়া এগ্রিকালেচার, বায়ো-টেকনোলজি, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং, সিভিল ইঞ্জিনিয়ারিং বিষয়ে ডিপ্লোমা অথবা বি.টেক। স্টেনোগ্রাফার পদের ক্ষেত্রে থাকতে হবে টাইপিংয়ের দক্ষতা।

বয়সক্রম: জুনিয়র ইঞ্জিনিয়ার – ২১ থেকে ২৮ বছর। স্টেনোগ্রাফার – ২১ থেকে ২৫ বছর। অ্যাসিস্ট্যান্ট গ্রেড ২ – ২১ থেকে ২৭ বছর। অ্যাসিস্ট্যান্ট গ্রেড ২ (হিন্দি) – ২১ থেকে ২৮ বছর। এ ছাড়া সংরক্ষণ নিয়ম অনুসারে OBC এবং SC/ST প্রার্থীরা যেমন বয়সের ছাড় পান তেমনই পাবেন।

আবেদনের পদ্ধতি: আবেদন করার জন্য ফুড কর্পোরেশন অফ ইন্ডিয়ার অফিসিয়াল ওয়েবসাইটে ভিজিট করতে হবে যা হল https://fci.gov.in/। সম্পূর্ণ অনলাইনে করা যাবে আবেদন। ক্যাটাগরি ২ পদের ক্ষেত্রে আবেদনের সময়সীমা ২৭ অগাস্ট থেকে ২৬ সেপ্টেম্বর ২o২২। আর ক্যাটাগরি ৩ পদগুলির ক্ষেত্রে ৬ সেপ্টেম্বর থেকে ৫ অক্টোবর ২০২২ পর্যন্ত। আবেদন ফি জমা দিতে বলা হয়েছে ৫০০ টাকা।

আরও পড়ুন:  South Africa: এই ট্রেনে পরিষেবা করলে মিলবে না গন্তব্যে যাওয়ার সুবিধা, কিন্তু চাইলে উঠতেই পারেন
আরও পড়ুন:  Gold Price: মহালয়ার আগে ফের বড় খবর, দাম কমল সোনার, জানুন আজকের দর......

Related posts:

Featured article

%d bloggers like this: