28 C
Kolkata

Skin Care Tips: রূপে দই-র রহস্য!

নিজস্ব সংবাদদাতাঃ টক দই খেতে ভালোবসেন না এমন মানুষ নেই বললেই চলে। স্বাস্থ্য়ের জন্য যেমন উপকারী, ঠিক তেমনই ত্বকে নানারকম সমস্যা থেকে মুক্তি দিতেও সক্ষম টক দই। বহু কোলাকুশুলিরা ঘরোয়া উপকরণের সঙ্গে দই মিশিয়ে ফেস মাস্ক বানান। বাড়িতে তৈরি দই বা দোকান থেকে কেনা টকদই ব্যবহার করাই যায়। গরমকালে দইয়ের ব্যবহার বেশি হলেও, যে কোনও ঋতুতেই দই ভাল। এমনিতেই দইকে শুভ বলা হয়ে থাকে। কোন শুভ কাজে দই খাওয়ানো হয়। পেটে ভাল রাখতে টক দইয়ের উপকারিতা অপরিসীম। শরীর ভাল রাখতে দইয়ের পুষ্টিগুণ বেশ কার্যকরী। এছাড়া ত্বকের যত্ন নিতে ও যে কোনও সমস্যা থেকে রক্ষা করতে ম্যাজিকের মত কাজ করে টক দই।

টক দইয়ের উপকারিতা:

গরমকালে রোদে বেরোলেই ট্যান পড়া তো অনিবার্য। যদি, আপনার সেনসিটিভ স্কিন থেকে থাকে তাহলে তো ত্বকের দফারফা শেষ। অনেকেরই রোদে বাইরে বেরোলে ত্বকে জ্বালা ভাব দেখা যায়। এক্ষেত্রে এক চামচ টক দইয়ের সাথে কয়েক ফোঁটা এসেন্সিয়াল অয়েল মিশিয়ে তা ভালো করে ত্বকে লাগিয়ে দিন। দেখবেন নিমেষেই কমে যাবে জ্বালা। সেই সঙ্গে নিয়মিত ব্যবহারে ত্বক হয়ে উঠবে নরম এবং দই এর অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান ত্বককে দেবে সূর্যের ক্ষতিকারক রশ্মি থেকে সুরক্ষা।

তৈলাক্ত ত্বকে ব্রণের সমস্যা বারো মাস একটা সঙ্গী। বিশেষত গ্রীষ্মকালে যেন ব্রণের উপদ্রব আরও বেশি বৃদ্ধি পায়। এই ব্রণের সমস্যায় দই কিন্তু খুব ভালো কাজ করে। সরাসরি দই ব্রনের উপরে লাগাতে পারেন বা এক চামচ মধুর সাথে তা মিশ্রিত করে ত্বকে ভালভাবে লাগিয়ে নিয়ে ১৫ মিনিট পরে ধুয়ে ফেলতে পারেন। কয়েকদিন টানা এটি ব্যবহার করলে দেখবেন ব্রণ ও একদম পরিষ্কার হয়ে গেছে।

কোয়ারেন্টাইন এ ঘরবন্দি হয়ে ফেসিয়াল বা নূন্যতম রূপচর্চা কোনটাই হচ্ছে না ঠিকমতো। এক্ষেত্রে কিন্তু রূপচর্চায় প্রাকৃতিক উপাদান হিসাবে ব্যবহার করতে পারেন টকদই । টকদই ভালোভাবে ত্বকে মাসাজ করে নিন, ১০ মিনিট রাখুন, এরপর ধুয়ে ফেলুন। এর ল্যাকটিক এসিড ত্বককে যেমন দেবে প্রশান্তি তেমনি ফিরিয়ে আনবে ত্বকের হারিয়ে যাওয়া আদ্রতা।

আরও পড়ুন:  South Africa: এই ট্রেনে পরিষেবা করলে মিলবে না গন্তব্যে যাওয়ার সুবিধা, কিন্তু চাইলে উঠতেই পারেন
আরও পড়ুন:  Kolkata Mall : পূর্ব ভারতের সবচেয়ে বড় শপিং মল কলকাতায় ! জেনে নিন সঠিক ঠিকানা

দই যে কেবল ব্রণের সমস্যা কমাতে সাহায্য করে তাই নয় এমনকি ব্রণের দাগ ও ত্বকের বিভিন্ন অসমান রং ইত্যাদিও ঠিক করতে খুবই ভালো কাজ করে। তিন টেবিল চামচ দই এবং এক চা চামচ লেবুর রস মিশিয়ে ওই ফেসপ্যাক মুখে লাগিয়ে রেখে জল দিয়ে ধুয়ে ফেলুন। দেখবেন মুখের ছোপ ছোপ দাগ বা ব্রণের দাগ খুব শীঘ্রই ঠিক হয়ে যাবে।

বয়স বাড়ার সাথে সাথে ক্রমাগত মেকআপ ব্যবহার করলে ত্বক শুষ্ক ও রুক্ষ হয়ে ওঠে । এক্ষেত্রে ত্বকের উজ্জলতা ফিরিয়ে আনার জন্য দই দিয়ে একটি ফেস প্যাক তৈরি করে নিতে পারেন। দই এর সাথে মধু ও টমেটোর পেস্ট ও ১ চা চামচ লেবুর রস মিশিয়ে নিন ভালো করে। এবার তা মুখে ১৫ মিনিট লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন দেখবেন নিমেষে ঝলমলে ত্বক হাজির।

আরও পড়ুন:  Ritwick Rajnandini: রাজনন্দিনীর 'মিস্টার কলকেতা' ঋত্বিক
আরও পড়ুন:  Mosambi: ক্যানসার, ডিমেনশিয়া ও স্নায়ুক্ষয়ের সমস্যা দূর করে নিয়মিত খান মুসাম্বি লেবু

সারাদিনের যত খাটনি যেন পায়ের ওপর দিয়েই যায়। অথচ শরীরের এই অংশটির যত্ন সবচেয়ে কম নেওয়া হয় আমাদের।আর তা থেকেই পায়ের নানা অংশে কালো ছোপ দেখা যায় । পায়ের আদ্রতা ফিরিয়ে আনতে ও কালো ছোপ দূর করতে দই ও আধ কাপ ওয়ালনাট গুড়ো মিশিয়ে এক ন্যাচারাল স্ক্রাব তৈরি করে নিতে পারেন। নিয়মিত তা ব্যবহারেই পেয়ে যাবেন কমল পদ যুগল।

Featured article

%d bloggers like this: