26 C
Kolkata

Smart Phone Problem: স্মার্টফোন হাতিয়ে নিচ্ছে গোপন তথ্য?

নিজস্ব প্রতিবেদন: বর্তমানে সকলের হাতেই লক্ষ্য করা স্মার্ট ফোন। আধুনিক যুগে সকলেই মেতেছে আধুনিকতার মেজাজে। কিন্ত যত বেশি আধুনিক ততই বেশি বিপদ। আর তেমনটাই কিন্ত হচ্ছে স্মার্ট ফোনে। লেকেশন ট্র্যাক করে মিলে যাচ্ছে গোপন তথ্য।

বর্তমান যুগে স্মার্টফোন ছাড়া চলা অত্যন্ত মুশকিল। স্মার্টফোনে এক ক্লিকেই মিলে যায় সব তথ্য। স্মার্টফোন অনেকের কাছেই বর্তমানে নেশার মত হয়ে দাঁড়িয়েছে। কিন্ত সেই স্মার্ট ফোনে এবার আসছে বিপদ। গবেষনা বলছে লকেশন ট্র্যাক করে এবার গোপন তথ্য হাতিয়ে নিচ্ছে হ্যাকাররা।লোকশন ট্র্যাকিংয়ের অ্যাপের মাধ্যমেও ব্যক্তিগত তথ্য হাতিয়ে নেওয়ার প্রমাণ মিলেছে।ইতালির বোলোগনা বিশ্ববিদ্যালয়ের দুই গবেষক এবং লন্ডনের ইউনিভার্সিটি কলেজের বেঞ্জামিন ব্যারনের গবেষণা থেকে জানা গিয়েছে এই তথ্য।

তাদের এই তথ্য সূত্রে খবর, এই জাতীয় তথ্য সংগ্রহ করে ব্যবহারকারীদের গোপনীয়তার নীতিকে লঙ্ঘনকে করা হচ্ছে। এই প্রসঙ্গে বোলোগনা বিশ্ববিদ্যালয়ের মিরকো মুসোলসি বলেছেন, ‘স্মার্টফোন ব্যবহারকারীরা অনেক সময় মোবাইল অ্যাপ এবং অন্যান্য পরিষেবা ব্যবহারের বিষয়ে যথেষ্ট ভাবে সচেতন নন। বিশেষত লোকেশন ট্র্যাকিংয়ের মতো পরিষেবার ক্ষেত্রে অনুমতি দেওয়া হলে গোপনীয়তার উপর যে প্রভাব সে সম্পর্কে বেশির ভাগই অসচেতন।

আরও পড়ুন:  Jisshu U Sengupta: ফের শ্রীচৈতন্য হয়ে ফিরলেন যীশু

Featured article

%d bloggers like this: