22 C
Kolkata

Tourist Spot: হানিমুনে দুবাই যাবেন! সাবধান, প্রকাশ্যে এই কাজগুলি করলেই বিপদ…

নিজস্ব প্রতিবেদন: শীত পড়তেই শহর জুড়ে শুরু হয়ে গেছে বিয়ের মরশুম। বলিউড হোক বা টলিউড বিয়ের সানাই বেজে উঠেছে সব জায়গাতেই। এমনকি সাত পাঁকে বাধা পড়তে তারকাদের থেকে খুব একটা পিছিয়ে নেই সাধারণ মানুষও। এহেন উৎসবের আমেজে তাই চাহিদা বেড়ে গেছে হানিমুনেরও। কিন্তু, কোথায় যাবেন ভাবছেন তো? হানিমুনের আদর্শ স্থান হল দুবাই। হানিমুন কাপলদের কথা ভেবেই হয়তো দুবাই খাঁড়িটি সেজেগুজে বসে আছে। এর ধারে বসে রোম্যান্টিক ডিনারের কোনও তুলনাই হয় না। এখানকার রেস্তোরাঁ, ওয়াটার পার্ক, ফ্লাওয়ার পার্ক, জলের নীচের চিড়িয়াখানা ইত্যাদির কোনও তুলনা হয় না। তাহলে আর দেরি না করে প্রিয় সঙ্গীকে নিয়ে তাড়াতাড়ি চলে যান বিখ্যাত বুর্জ খলিফা দেখতে।

দুবাই বেড়ানোর আনন্দই আলাদা। কিন্তু এখানকার নিয়ম কানুনও বেশ কঠোর। আর কিছু না হোক, দুবাইয়ের রাস্তা দিয়ে চলার সময় এই ৫টি কাজ ভুলেও করবেন না। না হলে বিপদে পড়তে হতে পারে। বিদেশি পর্যটকদেরও এব্যাপারে খাতির করা হয় না। অপমান সইতে তো হবেই যেতে হতে পারে শ্রীঘরেও।

প্রকাশ্যে মদ পান করা যাবে না- দুবাইতে প্রকাশ্যে মদ্যপান নিষিদ্ধ। অবশ্য শুধু দুবাই কেন, কোথাও খোলামেলা স্থানে মদ্যপান অনুচিত। তবে ভাববেন না যে দুবাইতে অ্যালকোহল সম্পূর্ণ নিষিদ্ধ। তবে যেখানে সেখানে নয়, এখানকার নির্দিষ্ট কিছু ক্লাবেই অ্যালকোহল পরিবেশন করা হয়। আর কেবলমাত্র দুবাইয়ের বাসিন্দারাই লাইসেন্সকৃত জায়গায় অ্যালকোহল পান করতে পারেন। অন্য কোথাও মদ্যপান করলে তা অপরাধ বলে গণ্য হয়। তবে কেউ যদি ব্যক্তিগতভাবে পান করতে চান তবে তাঁর বাড়িতে মদ্যপান করার লাইসেন্স থাকতে হবে।

আরও পড়ুন:  Tablecloth Dress With Model: ফ্যাশনের কি ছিরী?টেবিল ক্লথই তার উপরে এঁটো বাসন নিয়ে ক্যাটওয়াক মডেলের

প্রকাশ্যে সঙ্গীর হাত ধরবেন না- দুবাইতে জনসম্মুখে সঙ্গীর হাত ধরে হাঁটাও নাকি ঠিক নয়। শুধু তাই নয়, চুম্বন, আলিঙ্গন-সহ ব্যক্তিগত আবেগজনিত কাজ প্রকাশ্যে করা নিষিদ্ধ। এক্ষেত্রে জেনে রাখা ভালো, সঙ্গীর হাত ধরে হাঁটা মানুষের দৃষ্টি আকর্ষণ করে। এই কাজের জন্য অতীতে নাকি অনেকে জেল খেটেছেন। তাই সাবধান।

জনসম্মুখে খাবেন না- হ্যাঁ, আপনি ঠিকই পড়ছেন। দুবাইতে জনসমক্ষে গপগপ করে খাওয়া নিষিদ্ধ। তবে তা শুধু রমজানের সময়। সেই সময় সকলের সামনে খাবার খাওয়া দুবাইতে অবৈধ বলে বিবেচিত হয়। রমজান মাসে সূর্য না ডোবা পর্যন্ত ইসলাম ধর্মাবনম্বীরা খাবার খান না। কেউ যদি অমুসলমান হন তাঁকেও এব্যাপারে খেয়াল রাখতে হয়।

প্রকাশ্যে চুমু খাবেন না- যেখানে প্রকাশ্যে হাত ধরা নিষিদ্ধ সেখানে যে প্রকাশ্যে চুমু খাওয়া বৈধ হবে না সেটাই স্বাভাবিক। প্রকাশ্যে চুমু খাওয়া দুবাইতে অপরাধ। এর জন্য জেল খাটতে হয়। তা সেই চুমু ঠোঁটে খান বা গালে। ধরা পড়লে, জরিমানা ও জেল দুইই হতে পারে।

আরও পড়ুন:  Maha Shivratri: জানেন কোন নিয়মে শিবরাত্রি করলে কাটবে অর্থাভাব?

সেলফি তুলবেন না- দুবাইতে ফোটোগ্রাফি সম্পূর্ণ বেআইনি নয়। তাছাড়া এমন সাজানো গোছানো শহরে গিয়ে ছবি না তুললে ঘোরাটাই যেন বৃথা হয়ে যায়। তবে হ্যাঁ, সেখানে যখন তখন সেলফি তুলতে শুরু করবেন না। সেলফি তোলার সময় খেয়াল রাখতে হবে যাতে, কোনও অচেনা লোক আপনার সেলফির ব্যাকগ্রাউন্ডে চলে আসছেন কিনা। এছাড়াও দুবাইতে সরকারি ভবনের সামনে বা ভিতরে ছবি তোলা বেআইনি। কেউ যদি সেলফিতে এসে যায় তাহলে সেই ছবি ডিলিট করে দিতে হয়।

Featured article

%d bloggers like this: