22 C
Kolkata

Travel : দেশের ভিতরেই স্বাদ পান বিদেশ ভ্রমণের এই জায়গায়

নিজস্ব প্রতিবেদন : বর্তমসনে মানুষের জীবন যাঁতাকলে মতো। কাজের চেইপ মানুষ জীবন উপভোগ করতেই ভুলে যান।কাজের ফাঁকে কিছু তা সময় নিজেদের দেওয়া , এবং গতানুগতিক জীবন থেকে বেড়িয়ে ঘুরে আসতে পারেন মানালি। দেশের ভিতর অথচ বিদেশের অনুভূতি।

মানালি যাওয়ার সহজ রাস্তা হচ্ছে কলকাতা থেকে কালকা মেইল ট্রেনে প্রথমে সিমলা আসতে হবে। এরপর সেখান থেকে মানালি চলে আসতে হবে। আবার চলার দিল্লি থাকেন তারা দিল্লি থেকে সরাসরি মানালি যেতে পারে। এই হিমশৈলের শহরে বেশ কিছু আকর্ষণীয় স্থান গুলির মধ্যে উল্লেখযোগ্য হলো

১) রোথাং পাস – মানালির অন্যতম আকর্ষণীয় স্থান হচ্ছে রোথাং পাস। মানালি থেকে এর দূরত্ব ৫১ কিমি। পাহাড়ি আঁকাবাঁকা সুন্দর রাস্তা সহ এখানে চোখে পড়বে শ্বেত শুভ্র শৈলের সাড়ি ও রেহালা জলপ্রপাত। এখানে স্কেটিং ও টবগ্যানিং করার ব্যবস্থা রয়েছে।

আরও পড়ুন:  Propose Day 2023: এইভাবে প্রপোজ করলে কখনোই না বলবে 'না' আপনার প্রিয় মানুষ

২) কুলু – মানালির এই রাজ্যটি অধিকাংশ দেবদেবীর প্রতিষ্ঠানের কেন্দ্রস্থল। এখানে রয়েছে মূলত মহাদেবের মন্দির ও দেবী মন্দির। এছাড়াও পর্যটন কেন্দ্র হিসেবে বিখ্যাত নাদার ক্যাসেল, হাঙ্গিং ব্রিজ ও সামাস লেক।

৩) সোলাং ভ্যালি – রোংথা পাস যাওয়ার পথেই পড়ে সোলাং ভ্যালি। এখানকার নৈসর্গিক সৌন্দর্য পর্যটকদের আকর্ষণ করে। এখানে রয়েছে প্যারাসুটং, প্যারাগ্লাইডিং, স্কেটিং, জরবিং, বাঞ্জি এবং জিপ লাইনের মতো নানা রকম বিনোদনের ক্রিয়া-কলাপ।

৪) মণিকরণ – এটি একটি তীর্থস্থান রূপে পরিচিত। কুলু থেকে মানিকরণের দূরত্ব মাত্র ৪৪ কিমি।

৫) হিড়িম্বা দেবীর মন্দির – ইতিহাসের পৌরাণিক গাঁথা মহাভারতে ভীম পত্নী হিড়িম্বাকে উৎসর্গ করে এই অঞ্চলটিতে ১৫৫৩ সালে মন্দিরটি তৈরি করা হয়েছিল। বছরের অধিকাংশ সময় এখানে পর্যটকদের ভিড় লেগেই থাকে।

আরও পড়ুন:  Trans couple to became parents: স্বামীর অন্তঃসত্ত্বা হওয়ার খবর দিলেন স্ত্রী

Featured article

%d bloggers like this: