27 C
Kolkata

Various heart diseases:হার্টের নানান অসুখ

নিজস্ব প্রতিবেদন: হার্টের সমস্যায় ভুগছেন কি ? তাহলে এই কার্ডিওভ্যাসকুলার ডিসিজ সংক্রান্ত কিছু গুরুত্বপূর্ণ জিনিস বিস্তারিতভাবে জেনে নিন। হার্ট ডিসিজ বলতে কেবল হার্টের সমস্যাকেই বোঝায় না। সম্পূর্ণ অর্থে এই রোগটির নাম হল কার্ডিওভ্যাসকুলার ডিসিজ। হার্টের এবং শরীরের অন্যান্য রক্তবাহী নালীর অসুখ। হার্টের অসুখের মূল কারণ হল অ্যাথেরোস্ক্লেরোটিক ব্লাড ভেসেল। অর্থাৎ রক্তবাহী নালীর সরু এবং শক্ত হয়ে যাওয়া। ডাক্তারি ভাষায় যাকে অ্যাথেরোস্ক্লেরোসিস বলা হয়ে থাকে।

অ্যাথেরোস্ক্লেরোসিস হওয়ার কারণ কি?
রক্তবাহী নালীতে কোলেস্টেরোল এবং অন্যান্য চর্বিজাতীয় পদার্থ জমে ,নালীর ভিতরের গায়ে আস্তরণের সৃষ্টি করে। ফলে রক্তবাহী নালীগুলি স্থিতিস্থাপকতা হারায়। শক্ত এবং সংকীর্ণ হয়ে যায়। শরীরের বিশেষ কোনো অঙ্গের রক্তবাহী নালীতে অ্যাথেরোস্ক্লেরোসিস হলে, সেক্ষেত্রে রক্ত সরবরাহ বন্দ এবং অনিয়মিত হওয়ার জন্য সেই অঙ্গের ক্ষতি হয়।
হার্টের নানাবিধ অসুখ হতে পারে। ইস্কিমিক হার্ট ডিজিজে করোনারি আর্টারিতে কোলেস্টেরল জমে যাওয়ায় হার্টে অক্সিজেন এবং অন্যান্য পুষ্টি পৌঁছতে পারে না। কার্ডিওভাসকুলার ডিসিজ হতে পারে মস্তিষ্কের রক্তবাহী নালী, রেটিনার আর্টারি, মহাধমনী, পায়ের শিরা, কিডনির ধমনীতেও। এছাড়া হার্ট ফেলিওর অর্থাৎ উচ্চরক্ত চাপের বিরুদ্ধে গিয়ে যখন হার্টকে কাজ করতে হয় সেক্ষেত্রে পাম্প ফেলিওর হতে পারে।

আরও পড়ুন:  Nations League : নেশনস লিগের গ্রুপ পর্ব থেকে বিদায় ফ্রান্সের, মূলপর্বে ডাচরা


হার্টের আরেকটি অসুখ হল অবস্ট্রাক্টিভ স্লিপ অ্যাপনিয়া। ঘুমের মধ্যে শ্বাসপ্রশ্বাসের গতি কমে যাওয়া এবং অনিয়মিত হয়ে পড়া। ফলে ব্রেন সহ শরীরের বিভিন্ন অঙ্গপ্রতঙ্গে অক্সিজেন সরবরাহ হ্রাস পায়। আবার কার্ডিওমায়োপ্যাথিও হতে পারে। অর্থাৎ হার্টের মাংসপেশির অসুখ। হার্টের ভালভের সমস্যা জন্মগত কারণে হয়ে থাকলে তাকে রিউম্যাটিক হার্ট ডিসিজ বলা হয়। হার্টের বহিঃআবরণী বা পেরিকার্ডিয়ামে জল জমলে তাকে পেরিকার্ডিয়াল ইফিউশন বলা হয়। আবার যদি পেরিকার্ডিয়াম শক্ত এবং সংকুচিত হয়ে হার্টকে চেপে ধরে তাকে কনস্ট্রিকটিভ পেরিকার্ডাইটিস বলা হয়। সুতরাং হার্টের নানা ধরণের সমস্যা হতে পারে। সেক্ষেত্রে সতর্ক থেকে উপসর্গ দেখা দিলেই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

আরও পড়ুন:  Urvashi Rautela: চকচকে শরীর থেকে স্পষ্ট নিটল নিতম্ব উর্বশীর

Featured article

%d bloggers like this: