22 C
Kolkata

Winter Recipe : ফুলকপির হালুয়া তৈরির রেসিপি

নিজস্ব প্রতিবেদন : বাজারে এখন ফুলকপি বেশ সস্তা। শীতকালনি এই সবজি খেতে সবাই পছন্দ করেন। এখন প্রতিদিনই হয়তো পাতে রাখছেন ফুলকপির কোনো না কোনো পদ। ফুলকপির স্বাদ ভিন্নভাবে পেতে তৈরি করতে পারেন হালুয়া। একবার খেলেই মুখে লেগে থাকবে এর স্বাদ। দেখে নিন রেসিপি

উপকরণ

১. ফুলকপি
২. তরল দুধ
৩. গুঁড়া দুধ
৪. ঘি
৫. এলাচ
৬. দারুচিনি
৭. চিনি/কনডেন্স মিল্ক
৮. পেস্তা বাদাম কুচি

পদ্ধতি

প্রথমে ফুলকপির ডাটা ফেলে ছোট টুকরো টুকরো করে কেটে ধুয়ে নিন। তারপর দুধের মধ্যে ফুলকপি দিয়ে সেদ্ধ করে নিন। ফুলকপি সেদ্ধ হয়ে যখন দুধ ফুলকপি মাখা মাখা হয়ে যাবে তখন চুলা থেকে নামিয়ে ঠান্ডা করে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিতে হবে।

আরও পড়ুন:  Ordering food on train through WhatsApp: অনলাইনে খাবার অর্ডার মিলবে ট্রেনে

এরপর চুলায় প্যান বসিয়ে ঘি গরম করে এলাচ ও দারুচিনি দিয়ে ১-২ বার নেড়ে ব্লেন্ড করা দুধ ফুলকপির মিশ্রণ ও চিনি একসঙ্গে দিয়ে দিন। নাড়তে হবে অনবরত।

নাড়তে নাড়তে যখন অনেকটাই শুকিয়ে আসবে তখন দিয়ে দিতে হবে ঘি। আবারও নাড়তে হবে। হালুয়া শুকিয়ে যখন প্যানের গা ছেড়ে আসবে তখন গুঁড়া দুধ মিশিয়ে দিতে হবে।

তারপর ট্রেতে হালুয়া ঢেলে দিতে হবে। তারপর চামচ এর পেছনে ঘি ব্রাশ করে হালুয়া চারপাশে সমানভাবে ছড়িয়ে দিতে হবে। চামচ এর গায়ে ঘি ব্রাশ করে নিলে চামচের সঙ্গে হালুয়া লেগে যাবে না।

গরম থাকতেই হালুয়ার উপরে পেস্তা বাদাম কুচি দিয়ে সাজিয়ে ফ্রিজে ঘণ্টাখানেক রেখে দিলেই পরিবেশনের জন্য তৈরি হয়ে যাবে সুস্বাদু ফুলকপির হালুয়া।

আরও পড়ুন:  Tongue Indicate: জিভ দেখে চিনুন সামনের মানুষটা কেমন?

Featured article

%d bloggers like this: