24 C
Kolkata

আপনার সন্তানের শরীরে জলের ঘাটতি তৈরি হচ্ছে না তো! যে লক্ষণগুলি দেখে বুঝবেন…

নিজস্ব প্রতিবেদন: করোনা মরসুমের পর ধীরে ধীরে দেশ সুস্থ হচ্ছে। পুরোদমে শুরু হয়েছে স্কুল কলেজ। শিশুরা ধীরে ধীরে পুরনো ছন্দে ফিরছে। দীর্ঘদিন পর স্কুলে যাচ্ছে সবাই, কিন্তু অভ্যাসটা ফিরতে এখনও অনেকটাই দেরি। স্কুলে গিয়েও ঠিকমতো খাওয়াদাওয়া করছে না অনেক শিশুই। যার কারণে তৈরি হচ্ছে জলের ঘাটতিও। সুতরাং পেট খারাপ, বমি, জ্বরের মতো রোগে ভুগছে শিশুরা। তাই সন্তান ঠিক মতো জল খাচ্ছে কি না, সে দিকে লক্ষ রাখুন। জল শরীরের যাবতীয় ক্রিয়াকলাপ সচল রাখে।

শিশুর শরীরে কোন লক্ষণগুলো দেখে বুঝবেন তার শরীরে জলের অভাব ঘটছে কি নাঃ
১) বার বার পিপাসা পাওয়া
২) দুর্গন্ধযুক্ত মলত্যাগ
৩) সারা দিন ক্লান্ত থাকা
৪) ঠোঁট, জিভ, চোখ শুকিয়ে যাওয়া
৫) নিশ্বাস নিতে কষ্ট হওয়া

আরও পড়ুন:  কখনও অট্টহাসি কখনও আর্তনাদ! আজও এই শহর জুড়ে ঘুরে বেড়ায় অতৃপ্ত আত্মারা

শিশুর শরীরে জলের ঘাটতি পূরণে যা করবেনঃ

১) জলযুক্ত ফল খাওয়াতে হবে- শিশুর শরীরে পানির পরিমাণ ঠিক রাখতে বেশি করে জল খাওয়াতে হবে। পাশাপাশি জল আছে এমন ফল এবং সবজি বেশি করে খাওয়ান। তাতে জলের ঘাটতি পূরণ হওয়ার পাশাপাশি, অন্যান্য পুষ্টিকর উপাদানও শরীরে প্রবেশ করে। শিশুর বেড়ে ওঠার সময়ে ভিটামিন, ফাইবার, খনিজের মতো পুষ্টিগুণ খুব জরুরি।

২) সন্তানকে জল খাওয়ার গুরুত্ব বোঝান- বাড়িতে থাকলে বকাবকি করে জল খাওয়ানো গেলেও স্কুলে গেলে তা সম্ভব হয় না। তা ছাড়া, প্রতি মুহূর্তে ধরে ধরে জল খাওয়ানোর কথা মনে রাখাও কঠিন। তাই সন্তান খুব ছোট না হলে, তাকে সুস্থ থাকতে জলের ভূমিকার কথা জানান। বোঝানোর চেষ্টা করুন।

আরও পড়ুন:  গরম চায়ে চুমুক দিতেই জিভ পুড়েছে! এই টোটকাতেই মিলবে স্বস্তি…

৩) মাঝেমাঝেই স্যালাইন খাওয়ান- স্কুল থেকে ফিরলে কিংবা বাইরে থেকে খেলাধুলা করে এলে জলের বদলে এক গ্লাস স্যালাইন বানিয়ে দিন।

৪) লেবুর শরবত খাওয়ান- নরম পানীয়, প্রক্রিয়াজাত পানীয়ের বদলে শিশুকে লেবুর শরবত বানিয়ে দিন। লেবুতে ভিটামিন ‘সি’র পরিমাণ বেশি। ফলে রোগের সঙ্গে লড়তে পারে।

Featured article

%d bloggers like this: